Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

সিন্ধুনদীর পানিবণ্টন চুক্তি নিয়ে পাকিস্তানকে ভারতের নোটিশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:০৯, ২৭ জানুয়ারি ২০২৩

প্রিন্ট:

সিন্ধুনদীর পানিবণ্টন চুক্তি নিয়ে পাকিস্তানকে ভারতের নোটিশ

দুই প্রতিবেশী দেশ ভারত-পাকিস্তানের দীর্ঘ দিনের সমস্যা। নানা সময়ে বিষয়টি উঠেছে। কিন্তু কোনও সমাধানসূত্র বেরিয়ে আসেনি। অবশেষে সিন্ধুনদীর পানিচুক্তি নিয়ে পাকিস্তানকে নোটিশ পাঠিয়েছে ভারত। এর আগে পাকিস্তানের আপত্তিতে বেশ কিছু সংশোধন বহুদিন ধরে আটকে রয়েছে। দীর্ঘ ৬২ বছর ধরেই এই চুক্তি নিয়ে জটিলতা অব্যাহত।

এই মুহূর্তে ঋণভারে, অর্থাভাবে জর্জরিত পাকিস্তান। সেখানকার জনজীবন বিপর্যস্ত। বৈদেশিক সম্পর্কগুলিকে নাড়াচাড়া করে দেখছে তারা। সাহায্য প্রার্থনা করছে। ঠিক এই পরিস্থিতিতেই সিন্ধুনদীর পানি নিয়ে ইসলামাবাদের উপর চাপ বাড়ালো দিল্লি।

জানা গিয়েছে, ২৫ জানুয়ারি সিন্ধু পানিচুক্তিতে পরিবর্তন আনতে পাকিস্তানকে নোটিশ পাঠিয়েছে ভারত। দুটি হাইড্রো ইলেকট্রিক প্রকল্পের সমস্যা সমাধানের জন্য পাকিস্তানকে পদক্ষেপ করার বিষয়ও উল্লেখ করা হয়েছে সেই নোটিশে।

এই বিষয় নিয়ে আলোচনার জন্য ইসলামাবাদকে ৯০ দিন সময় দিয়েছে ভারত। আগামী ৯০ দিনের মধ্যে এ নিয়ে আন্তঃসরকারি আলোচনায় বসতে পাকিস্তানকে আহ্বান জানিয়েছে ভারত।


কবে চুক্তি হয়েছিল?

১৯৬০ সালের সেপ্টেম্বরে ভারত-পাকিস্তানের মধ্যে এই সিন্ধু-পানিচুক্তি হয়েছিল। ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু এবং পাকিস্তানের তৎকালীন প্রেসিডেন্ট মোহাম্মদ আয়ুব খান সেই চুক্তিতে স্বাক্ষর করছিলেন।

কী রয়েছে এই চুক্তিতে?

বহু নদী হিমালয় পর্বতের বিভিন্ন অংশ থেকে উৎপন্ন হয়ে লাদাখ বা কাশ্মীরের মধ্যে দিয়ে বয়ে গিয়েছে। কিছু নদী পশ্চিমে গিয়ে পাকিস্তানে পড়েছে, কিছু নদী এসেছে পূর্ব দিকে। এই সব নদীর পানিবণ্টন ও নদীর উপর বিভিন্ন প্রকল্প সংক্রান্ত বিষয়েই চুক্তি হয়েছে দুই দেশের মধ্যে। দুই দেশের জলবণ্টনের ব্যাপারে এই চুক্তি খুবই গুরুত্বপূর্ণ।

এই চুক্তি অনুসারে সাটলেজ, বিয়াস, বা রাভির মতো পূর্ব দিকে বয়ে আসা নদীর পানি বাধাহীনভাবে ব্যবহার করতে পারবে ভারত। কিন্তু সিন্ধু, চেনাব বা ঝিলামের মতো পশ্চিমে বয়ে যাওয়া নদীর পানির অধিকাংশ পাবে পাকিস্তান। আমাদের আলোচ্য সিন্ধু নদী হিমালয় থেকে উৎপন্ন হয়ে ভারতের মধ্য দিয়ে পাকিস্তানে গিয়েছে। পাকিস্তানের বিস্তীর্ণ অঞ্চল পেরিয়ে তা মিশেছে আরব সাগরে। চুক্তিতে রয়েছে সিন্ধু, চেনাব বা ঝিলামের মতো নদীর উপর পানিবিদ্যুৎ বা বিভিন্ন প্রকল্প বানানোর অধিকার ভারতের যেমন রয়েছে, তেমনই আবার সেই সব প্রকল্প নিয়ে আপত্তি জানানোর অধিকারও পাকিস্তানের থাকছে। আপাতত এই চুক্তির পরিসর তার প্রয়োগ ইত্যাদিকে কেন্দ্র করেই দুদেশের মধ্যে চলছে দঁড়ি টানাটানি। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer