Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

সিটিও ফোরাম নিষিদ্ধ করলো বাংলাদেশ ব্যাংক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:২২, ৩ মার্চ ২০২১

প্রিন্ট:

সিটিও ফোরাম নিষিদ্ধ করলো বাংলাদেশ ব্যাংক

ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান প্রযুক্তি কর্মকর্তাদের সংগঠন সিটিও ফোরামের সঙ্গে ব্যাংকগুলোর সব ধরনের সম্পর্ক ছিন্ন করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সেই সাথে কেউ সিটিও ফোরামের সঙ্গে যুক্ত থাকলে, তা ছিন্ন করে ১১ মার্চের মধ্যে বাংলাদেশ ব্যাংককে জানাতে বলা হয়েছে।

সিটিও ফোরাম নিয়ে হঠাৎ এমন চিঠিতে ব্যাংকগুলোতে একধরনের অসন্তোষ তৈরি হয়েছে। কারণ, প্রায় সব ব্যাংকের প্রযুক্তি কর্মকর্তারা এই ফোরামের সদস্য। আবার বাংলাদেশ ব্যাংকের অনেক কর্মকর্তা এই ফোরামের সঙ্গে যুক্ত। কেন্দ্রীয় ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ২০১২ সালে এই ফোরাম গড়ে উঠেছিল। দেশের ব্যাংক, আর্থিক খাত ও বিভিন্ন প্রতিষ্ঠানের আইটি বিভাগে কর্মরত কর্মকর্তাদের সংগঠন সিটিও ফোরাম বাংলাদেশ।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, মন্ত্রণালয়ের চিঠির পরিপ্রেক্ষিতেই এই নির্দেশনা দেওয়া হয়েছে।

ব্যাংকগুলোতে পাঠানো বাংলাদেশ ব্যাংকের চিঠিতে বলা হয়, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ এবং ডিজিটাল নিরাপত্তা এজেন্সি (বিজিডি ইন-গভ-সিআইআরটি) স্মারকের মাধ্যমে জানায়, ডিবিসি টেলিভিশনের ‘টালিখাতা’ নামক অনুষ্ঠানে ব্যাংকগুলোর সাইবার হ্যাকিং প্রতিরোধে গৃহীত ব্যবস্থা ও সার্বিক প্রস্তুতি বিষয়ে আলোচনায় সিটিও ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতির দেওয়া বক্তব্য অসত্য।

তিনি ব্যাংকগুলোর সাইবার হ্যাকিং প্রতিরোধে প্রযুক্তিগত সক্ষমতা নিয়ে কথা বলেন। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সব ধরনের সম্পর্ক পরিহার করতে বাংলাদেশ ব্যাংকে সুপারিশ করে সরকারের এই দুই সংস্থা।

এর পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংক চিঠি দিয়ে জানায়, সিটিও ফোরাম বাংলাদেশ সংগঠন থেকে সব ধরনের সংশ্লিষ্টতা পরিহার করতে হবে। এ ছাড়া সিটিও ফোরাম বাংলাদেশ সংগঠনের সঙ্গে সব ধরনের সংশ্লিষ্টতা পরিহার করে সংশ্লিষ্ট কর্মকর্তাদের তালিকা এবং কোনো কর্মকর্তা সিটিও ফোরাম বাংলাদেশের সদস্যপদ বা কোনো কমিটির সদস্য হিসেবে সংশ্লিষ্টতা নেই মর্মে প্রত্যয়নসহ ইনফরমেশন সিস্টেমস ডেভেলপমেন্ট অ্যান্ড সাপোর্ট বিভাগে জানাতে হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer