Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

সিটি ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:০১, ১৯ ফেব্রুয়ারি ২০২০

প্রিন্ট:

সিটি ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা

সিটি ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা করেছেন আপিল বিভাগ। বাংলাদেশ বার কাউন্সিল ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) নিষেধাজ্ঞা অমান্য করে আইন বিভাগে প্রতি সেমিস্টারে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করায় এই জরিমানা করা হয়েছে।

জরিমানার টাকা বার কাউন্সিলে জমা দিতে উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. শাহ্-ই-আলমকে নির্দেশ দেওয়া হয়েছে। তবে এই জরিমানার টাকা কোনোভাবেই যেন শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা না হয় সেজন্য তাকে সতর্ক করা হয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ বুধবার এ আদেশ দেন। ভিসির উপস্থিতিতে দেশের সর্বোচ্চ আদালত এ আদেশ দেন। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে বার কাউন্সিলের করা আবেদনের ওপর শুনানি শেষে এ আদেশ দেওয়া হয়।

বার কাউন্সিলের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট এ ওয়াই মশিউজ্জামান। সিটি ইউনিভার্সিটির পক্ষে ছিলেন অ্যাডভোকেট এএম আমিনউদ্দিন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

নিষেধাজ্ঞা অমান্য করে ৫০ জনের অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করে সিটি ইউনিভার্সিটি। এ অবস্থায় বার কাউন্সিল ৫০ জনের বেশি নিতে রাজি হয়নি বার কাউন্সিল। এ অবস্থায় সিটি ইউনিভার্সিটির ২৫ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ চেয়ে বার কাউন্সিলে আবেদন করে। কিন্তু বার কাউন্সিল অনুমতি না দেওয়ায় ওই ২৫ শিক্ষার্থী হাইকোর্টে রিট আবেদন করেন।

এ রিট আবেদনে হাইকোর্ট ২৪ অক্টোবর এক আদেশে সিটি ইউনিভার্সিটির ২৫ শিক্ষার্থীকে আইনজীবী তালিকাভুক্তির পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন ও ফরম পূরণের সুযোগ দিতে বার কাউন্সিলকে নির্দেশ দেন। এ আদেশের বিরুদ্ধে বার কাউন্সিল আপিল করে। এ আপিল আবেদনের ওপর শুনানিকালে আপিল বিভাগ সিটি ইউনিভার্সিটির ভিসিকে তলব করেন। এ আদেশে গতকাল সকালে ভিসি আদালতে হাজির হন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer