Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

সাহিত্যে নোবেল পেলেন আবদুল রাজাক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:১৪, ৭ অক্টোবর ২০২১

প্রিন্ট:

সাহিত্যে নোবেল পেলেন আবদুল রাজাক

এবারে সাহিত্যে নোবল পেয়েছেন আবদুল রাজাক গুরনাগ। বৃহস্পতিবার সুইডিশ একডেমি নোবেলজয়ী হিসেবে তার নাম ঘোষণা করেছে।

এর আগে ২০২০ সালে সাহিত্যে নোবেল পেয়েছেন কবি অধ্যাপক লুইস গ্ল্যুক। নোবেল কমিটির পক্ষ থেকে বলা হয়, লুইস হলেন অ্যামেরিকার বর্তমান সাহিত্যজগতের সেরাদের অন্যতম।

এ বছর রসায়নে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন জার্মান বিজ্ঞানী বেঞ্জামিন লিস্ট ও মার্কিন বিজ্ঞানী ডেভিড ডব্লিউ সি ম্যাকমিলান।

অপ্রতিসম অর্গানোক্যাটালাইসি উদ্ভাবনে সফলতার জন্য তাদের এবার পুরস্কার দেওয়া হয়েছে। ক্যামিস্ট্রিওয়ার্ল্ডের খবরে বলা হয়েছে, তাদের নোবেল পাওয়ায় অবাক হওয়ার কিছু নেই। কারণ তালিকায় তাদের নাম শীর্ষেই ছিল। ম্যাকমিলান ও লিস্টের কাজ অর্গানোক্যাটালাইসিসের ক্ষেত্রে নতুন দৃশ্যপথ তৈরি করে দিয়েছে।

ম্যাকমিলান ও লিস্টের কাজ অর্গানোক্যাটালাইসিসের ক্ষেত্রে নতুন দৃশ্যপথ তৈরি করে দিয়েছে। দ্য হিন্দুর খবরে বলা হয়েছে, অণুর গঠনে নতুন হাতিয়ার অর্গানোক্যাটালাইসিস উদ্ভাবন করেন এই দুই বিজ্ঞানী। নতুন ওষুধপ্রস্তুতকরণে গবেষণাও যুক্ত করা হয়েছে এর ব্যবহারে। রসায়নকে আরও সবুজায়ন করতে সহায়তা করবে এই উদ্ভাবন।

এর আগে গেল বছর ডিএনএ সম্পাদনায় নতুন একটি প্রযুক্তি উদ্ভাবনের জন্য রসায়নে নোবেল পুরস্কার পান ফ্রান্স ও যুক্তরাষ্ট্রের দুজন বিজ্ঞানী। তারা হলেন- ফ্রান্সের ইমানুয়েল শরপেনটির ও যুক্তরাষ্ট্রের জেনিফার এ দোনা।

গেল ৪ অক্টোবর চিকিৎসা বিজ্ঞানে বিজয়ীদের নাম ঘোষণার মাধ্যমে ২০২১ সালের নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। তাপমাত্রা ও স্পর্শের রিসেপ্টর আবিষ্কারে এবার চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পেয়েছেন যুক্তরাষ্ট্রের ডেভিড জুলিয়াস এবং লেবাননের আর্ডেম প্যাটাপৌসিয়ান।

আর পদার্থ বিজ্ঞানে নোবেল পান যুক্তরাষ্ট্র, জার্মানি ও ইতালির তিন বিজ্ঞানী। তারা হলেন- আবহাওয়াবিদ সিউকুরো মানাবে, পদার্থবিদ ক্লাউস হ্যাসেলমেন এবং সমুদ্রবিজ্ঞানী জর্জিও প্যারিসি। বৈশ্বিক উষ্ণতার পূর্বাভাস দেওয়া এবং কমপ্লেক্স ফিজিক্যাল সিস্টেম সম্পর্কে বোঝাপড়ার বিষয়ে যুগান্তকারী অবদানের জন্য তাদের এ পুরস্কারে ভূষিত করা হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer