Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

‘সামান্য ভুলের কারণে নির্বাচনে অরাজক পরিস্থিতি সৃষ্টি হতে পারে’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:১৪, ১৯ ডিসেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘সামান্য ভুলের কারণে নির্বাচনে অরাজক পরিস্থিতি সৃষ্টি হতে পারে’

ঢাকা : ভোটের দায়িত্বে থাকা কর্মকর্তাদের ভুলে নির্বাচন যাতে ব্যাহত না হয়, সে বিষয়ে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা।

বুধবার রাজধানীর নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) এক প্রশিক্ষণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ইলেকশন ম্যানেজমেন্ট সিস্টেম (ইএমএস), ক্যান্ডিডেট ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (সিআইএমএস) এবং রেজাল্ট ম্যানেজমেন্ট সিস্টেম (আরএমএস) শীর্ষক এক প্রশিক্ষণে নির্বাচনের ফল ঘোষণা ও গণনাকারী ব্যক্তিরা অংশ নেন।

তাদের উদ্দেশে সিইসি বলেন, নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ভুল করলে সব নির্বাচন ব্যবস্থা ভুল হবে না। এতে সামান্য ক্ষতিগ্রস্ত হবে, যা সংশোধন করা যাবে। কিন্তু আপনাদের সামান্য ভুলের কারণে নির্বাচনের দিন অরাজক পরিস্থিতি সৃষ্টি হতে পারে। তাই এ ব্যাপারে সতর্ক থাকতে হবে।

নুরুল হুদা বলেন, নির্বাচনে টেকনিক্যাল পারসনের জায়গাটা খুব গুরুত্বপূর্ণ। কারণ সারা দেশের ফল সফটওয়্যারের মাধ্যমে আসে। এখানে সামান্য সংখ্যার ভুলে ভোটের ফল পাল্টে যেতে পারে। তাই ফল গণনাকারীদের একটু ভুলে নির্বাচন যেন পণ্ড না হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে।

তিনি উদাহরণ দিয়ে বলেন, রান্নায় যেমন খাবারে লবণ না দিলে স্বাদ পাওয়া যায় না, ঠিক তেমনি সামান্য সংখ্যার ভুলে ফল ওলটপালট হয়ে যায়। আপনাদের দক্ষতা ও মেধা আগ্রহ দিয়ে নির্বাচন সুষ্ঠু করতে হবে।

অনুষ্ঠানে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ, ইটিআইয়ের মহাপরিচালক মোস্তফা ফারুক, পরিচালক ফরহাদ হোসেন, বেলায়েত হোসেন উপস্থিত ছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer