Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

সামনে আরও ভয়াবহ দিনের শঙ্কা: শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৩৭, ১৬ মে ২০২২

প্রিন্ট:

সামনে আরও ভয়াবহ দিনের শঙ্কা: শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী

জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। তিনি বলেছেন, সংকটাপন্ন শ্রীলঙ্কার পেট্রল ফুরিয়ে গেছে এবং দেশটি প্রয়োজনীয় আমদানির অর্থায়নের জন্য ডলার খুঁজে পাচ্ছে না। খবর এনডিটিভি।

রনিল বলেন, `আমাদের পেট্রল ফুরিয়ে গেছে...এই মুহূর্তে আমাদের কেবল একদিনের জন্য স্টকে পেট্রল আছে।` একইসঙ্গে তিনি সতর্ক করেছেন, তাদের দেউলিয়া দেশ আগামী মাসগুলোতে আরও দূর্দশার সম্মুখীন হতে পারে।

দেশটির নতুন এই প্রধানমন্ত্রী বলেন, সরকার তেলের তিনটি চালানের জন্য অর্থ প্রদানের জন্য ডলার বাড়াতেও অক্ষম, জাহাজগুলো তাদের কার্গো ছাড়ার আগে অর্থপ্রদানের জন্য কলম্বো বন্দরের বাইরে অপেক্ষা করছে।

গত বৃহস্পতিবার শপথ নেওয়া রনিল আরও বলেন, `আগামী কয়েক মাস হবে আমাদের জীবনের সবচেয়ে কঠিন মাস। সত্যকে আড়াল করার এবং জনসাধারণের কাছে মিথ্যা বলার কোনো ইচ্ছা আমার নেই।`

এদিন তিনি জনগণকে ধৈর্য সহকারে আগামী কয়েক মাস সহ্য করার আহ্বান জানান এবং প্রতিশ্রুতি দেন, তিনি এই সংকট কাটিয়ে উঠতে পারবেন। এছাড়া রনিল জানান, মে মাসে ১৪ লাখ বেসামরিক কর্মচারীদের বেতন দেওয়ার জন্য সরকারের নগদ অর্থও শেষ হয়ে গেছে।

২ কোটি ২০ লাখ জনসংখ্যার দেশটি ব্রিটেনের কাছ থেকে স্বাধীন হওয়ার পর প্রবল অর্থনৈতিক সংকটে ভুগছে। এ নিয়ে কয়েক মাস থেকে দেশটিতে সরকারবিরোধী বিক্ষোভ চলছে। এরমধ্যে গত ৯ মের বিক্ষোভ চরম সহিংসতায় রুপ নেয়। সেদিনের বিক্ষোভে ক্ষমতাসীন এক এমপিসহ ৯ জন নিহত হয়েছে। আহত হয়েছে তিন শতাধিক। বাধ্য হয়ে পদত্যাগ করেছেন মাহিন্দা রাজাপাকসে। এরপরে প্রধানমন্ত্রী হিসেবে রনিলকে নিয়োগ দেন প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer