Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

সাভারে বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ

তুহিন আহামেদ, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৩৭, ১৬ ফেব্রুয়ারি ২০২০

আপডেট: ১৫:১৬, ১৬ ফেব্রুয়ারি ২০২০

প্রিন্ট:

সাভারে বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ

ছবি- বহুমাত্রিক.কম

সাভারে বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে একটি নীটওয়্যার কারখানার শ্রমিকরা। এসময় তারা সড়কে গাছের গুড়ি ফেলে তাতে আগুন ধরিয়ে দেয়। পরে পিলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

রবিবার সকাল থেকে সাভারের বিরুলিয়া ইউনিয়নের সামাইর এলাকায় সার্ক নীটওয়্যার লিটিটেড নামের একটি কারখানার শ্রমিকরা সাভার-বিরুলিয়া-মিরপুর আঞ্চলিক সড়ক অবরোধ করে রাখে।

শ্রমিকরা জানায়, সার্ক নীটওয়্যার লিটিটেড কারখানাটিতে প্রায় ১ হাজার শ্রমিক কাজ করে। প্রতি মাসেই কারখানা কর্তৃপক্ষ দেরিতে বেতন পরিশোধ করে। এবারও গেল জানুয়ারি মাসের বেতন দেই দিচ্ছি করে টালবাহানা শুরু করে। আজ রবিবার বেতন দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে শ্রমিকদের দিয়ে গতকাল শনিবার রাত ১০টা পর্যন্ত কাজ করান কারখানা কর্তৃপক্ষ।

প্রতিদিনের মত যথারিতী রবিবার সকালে শ্রমিকরা কাজে যোগ দিতে এসে দেখেন কারখানা কর্তৃপক্ষ শ্রম আইন ২০০৬ সালের ১৩ এর (ক) ও (খ) ধারায় অনির্দিষ্ট কালের জন্য বন্ধের নোটিশ টানিয়ে দেয় কারখানার মূল ফটকে । জানুয়ারি মাসে কোন রকম আন্দোলন ছাড়াই কাজ করেছে বলে দাবি করেছেন শ্রমিকরা। ২০১৬ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত স্থানীয়দের মদদে বিভিন্ন সময় ১২০ দিন আন্দোলনের নামে উৎপাদন বন্ধ রাখে শ্রমিকরা। এরকম অভিযোগের ভিত্তিতে কারখানা কর্তৃপক্ষ কোন রকম পূর্ব নোটিশ ছাড়াই কারখানা বন্ধ করে দেয়। এছাড়া ওই নোটিশে আরো বিভিন্ন সমস্যা তুলে ধরেন কারখানা কর্তৃপক্ষ। পরে শ্রমিকরা সাভার-বিরুলিয়া-মিরপুর আঞ্চলিক সড়ক অবরোধ করে রাখে। একপর্যায়ে তারা সড়কে গাছের গুড়ি ফেলে তাতে আগুন ধরিয়ে দেয়। খবর পেয়ে সাভার মডেল থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের বুঝিয়ে রাস্তা থেকে সড়িয়ে দেয়।

নোটিশের ব্যাপারে কারখানা অ্যাডমিন ম্যানেজার মিরাজ হোসেন জানান, ওই নোটিশের ব্যাপারে আমি কিছুই জানি না। এটা সম্ভবত হেড অফিস আমার নাম দিয়ে নোটিশ টানিয়েছে। সাভার মডেল থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) জাকারিয়া বলেন, বিষয়টি নিয়ে আমরা মালিক পক্ষের সাথে কথা বলার চেষ্টা করছি। শ্রমিকদেরও বোঝানোর চেষ্টা করা হচ্ছে বলেও জানান তিনি।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer