Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

সাবেক মন্ত্রী নোমানের দুদকের মামলার রায় ১২ জুন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৭, ২৫ এপ্রিল ২০১৯

প্রিন্ট:

সাবেক মন্ত্রী নোমানের দুদকের মামলার রায় ১২ জুন

ঢাকা : আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে বিএনপির ভাইস চেয়ারম্যান এবং সাবেক মৎস্য ও পশুসম্পদমন্ত্রী আবদুল্লাহ আল নোমানের বিরুদ্ধে দুদকের করা মামলার রায় ঘোষণার জন্য আগামী ১২ জুন দিন ধার্য করেছেন আদালত।

বুধবারমামলার রায় ঘোষণার জন্য দিন ধার্য ছিল। রায় শুনতে আদালতে উপস্থিত হন নোমান। কিন্তু রায় প্রস্তুত না হওয়ায় ঢাকার বিভাগীয় স্পেশাল জজ আদালতের বিচারক সৈয়দ কামাল হোসেন আগামী ১২ জুন নতুন দিন ধার্য করেন। আদালতের পেশকার রফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার নথি থেকে জানা যায়, নোমানের আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগের ওপর অনুসন্ধান চালায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। ১৯৯৭ সালের ৭ আগস্ট নোমানের সম্পদের হিসাববিবরণী দাখিলের জন্য নোটিশ জারি করে দুদক। ওই বছরের ২৬ অক্টোবর নোমান নোটিশটি গ্রহণ করেন। নোটিশ পাওয়ার পর আইনুযায়ী ৪৫ দিনের মধ্যে সম্পদের হিসাববিবরণী দাখিল করার কথা থাকলেও তিনি তা করেননি। এমনকি তিনি সময় বৃদ্ধির জন্য কোনো আবেদনও করেননি। যা ১৯৫৭ সালের দুর্নীতি দমন আইনের ৪(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

এ ঘটনায় ১৯৯৮ সালের ১৯ আগস্ট রাজধানীর ধানমন্ডি থানায় দুদকের কর্মকর্তা আব্দুল্লাহ আল জাহিদ বাদী হয়ে নোমানের বিরুদ্ধে একটি মামলা করেন। ২০০০ সালের ৩০ মে নোমানের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন মামলা তদন্তকারী কর্মকর্তা। ২০০৪ সালের ১০ ফেব্রুয়ারি নোমনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। চার্জশিটভুক্ত আটজনের মধ্যে বিভিন্ন সময় সাতজন আদালতে সাক্ষ্য দেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer