Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

সাবেক পর্তুগাল বস সান্তোস পোল্যান্ডের নতুন কোচ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:২৪, ২৫ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৬:০৬, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

সাবেক পর্তুগাল বস সান্তোস পোল্যান্ডের নতুন কোচ

পোল্যান্ড জাতীয় ফুটবল দলের নতুন কোচ হিসেবে নিয়োগ পেয়েছে পর্তুগালে দায়িত্ব পালন করা ফার্নান্দো সান্তোস।

গতকাল পোল্যান্ডের রাজধানী ওয়ারসতে আনুষ্ঠানিক ভাবে সান্তোস নিজের নিয়োগ সম্পর্কে ঘোষনা দিতে গিয়ে বলেছেন, ‘আজ থেকে আমি পোলিশ। এখানকার কোচ হিসেবে কাজ করার দায়িত্ব পেয়ে নিজেকে সৌভাগ্যবান মনে করছি।’

৬৮ বছর বয়সী সান্তোস সিজেসল মিশি নিউইজের স্থলাভিষিক্ত হয়েছেন। গত মাসে কাতার বিশ্বকাপে শেষ ষোলর ম্যাচ থেকে পোল্যান্ডের বিদায়ের পর চাকরি হারান মিশি নিউইজ। সৌদি আরবকে হারিয়ে, মেক্সিকোর সাথে ড্র করে ও আর্জেন্টিনার কাছে পরাজিত হয়ে গ্রুপের দ্বিতীয় দল হিসেবে কাতারে নক আউট পর্ব নিশ্চিত করেছিল পোল্যান্ড। ৩৬ বছরের মধ্যে প্রথমবারের মত তারা শেষ ষোল’তে খেলার সুযোগ পায়। কিন্তু ফ্রান্সের কাছে ৩-১ গোলে পরাজিত হয়ে নক আউটের প্রথম ম্যাচেই পোল্যান্ডকে বিদায় নিতে হয়েছে।

বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে মরক্কোর কাছে পরাজিত হয়ে পর্তুগাল বিদায় নেবার পর কোচের পদ থেকে সড়ে দাঁড়ান। ২০১৪ সালের সেপ্টেম্বরে পর্তুগালের কোচ হিসেবে নিয়োগ পেয়েছিলেন সান্তোস। তার অধীনে পর্তুগাল প্রথমবারের মত বড় কোন শিরোপা হিসেবে ইউরো ২০১৬ জয় করে। এরপর ২০১৯ সালে জয় করে নেশন্স লিগ। কিন্তু তার অধীনে পর্তুগাল ২০১৮বিশ্বকাপে ও ইউরো ২০২০’র শেষ ষোল থেকে বিদায় নেয়।

সিজারি কুলেসজা পোলিশ ফুটবল ফেডারেশনের প্রধান বলেন, ‘পছন্দের বিষয়টি কঠিন ছিল, কিন্তু আমরা সেরা কোচকেই বেছে নিয়েছি। এই মুহূর্তে আমাদের মূল লক্ষ্য ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের বাছাইপর্ব পার করা। আগামী বছর জার্মানীতে এই বাছাইপর্ব অনুষ্ঠিত হবে।’ পর্তুগাল ছাড়াও ২০১০-২০১৪ সাল পর্যন্ত গ্রীস জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন সান্তোস।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer