Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

সাগরে লঘুচাপের ইঙ্গিত : বৃষ্টি নামলেই ফিরবে শীত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:০৮, ২৭ জানুয়ারি ২০২৩

প্রিন্ট:

সাগরে লঘুচাপের ইঙ্গিত : বৃষ্টি নামলেই ফিরবে শীত

মাঘ মাসেও গরমের অনুভূতিতে অনেকেই ভেবে নিয়েছেন বিদায় নিতে যাচ্ছে চলতি মৌসুমের শীত। তবে আবহাওয়া অফিস বলছে, বায়ুপ্রবাহের কিছুটা তারতম্য হওয়ায় এমনটা ঘটেছে। যদিও এরইমধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপের পূর্বাভাস আবারও পরিস্থিতি পরির্বতনের ইঙ্গিত দিচ্ছে।

আবাহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান সময় সংবাদকে বলেন, রাজধানীতে শীতের অনুভূতি কমে গেছে এটা ঠিক। কিন্তু দেশের উত্তরাঞ্চলে শীত এখনও রয়েছে; যদিও তা কম। তাছাড়া ফেব্রুয়ারি পর্যন্ত দেশে শীতকাল। সে পর্যন্ত কমবেশি শীত থাকবে।

তিনি বলেন, এরমধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হওয়ার আশঙ্কা দেখা যাচ্ছে। তবে এটা এখনও গভীর সাগরে রয়েছে। সেখানে লঘুচাপ সৃষ্টি হলে আবহাওয়ার আরও কিছু পরিবর্তন হতে পারে।

লঘুচাপের প্রভাবে দেশের ওপর কী প্রভাব পড়তে পারে এমন প্রশ্নের জবাবে হাফিজুর রহমান বলেন, লঘুচাপটি পশ্চিম বঙ্গোপসাগরে রয়েছে। সর্বশেষ পরিস্থিতি অনুযায়ী মনে হচ্ছে এটি শ্রীলংকার দিকে যাবে। তবে আমাদের দিকে আসলে কিছুটা বৃষ্টি ঝড়াতে পারে এবং তাতে শীতের অনুভূতি আবারও তীব্রতর হতে পারে। তবে যাই ঘটুক ফেব্রুয়ারির শেষ পর্যন্ত কমবেশি শীত থাকবে।

যদিও এই সময়ে লঘুচাপকে স্বাভাবিক বলেই মন্তব্য করেন এই আবহাওয়াবিদ।

এদিকে, বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এ সময় সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তবে পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় বলা হয়, এ সময়ের মধ্যে সাগর দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এছাড়া বর্ধিত পাঁচ দিনে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

বৃহস্পতিবার দেশে সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩১.২ ডিগ্রি সেলসিয়াস।

শুক্রবার ভোর ৬টা ৪২ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৪১ মিনিটে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer