Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সাংবাদিকতা বিভাগ খুলে পাপ করেছি: কুবি রেজিস্ট্রার

রিদওয়ানুল ইসলাম, কুবি প্রতিনিধি

প্রকাশিত: ২২:১১, ১৪ ফেব্রুয়ারি ২০১৯

আপডেট: ২২:২১, ১৪ ফেব্রুয়ারি ২০১৯

প্রিন্ট:

সাংবাদিকতা বিভাগ খুলে পাপ করেছি: কুবি রেজিস্ট্রার

অধ্যাপক ড. আবু তাহের-ছবি সংগৃহীত

কুমিল্লা: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে নির্মাণাধীন ছাত্রী হলের কাজের দীর্ঘসূত্রিতার তথ্য নিতে গিয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের উদ্ধত আচরণের সম্মুখীন হয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের কর্মরত সাংবাদিকরা।

হলের নির্মাণকাজ সংক্রান্ত তথ্য নিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী, বিশ্ববিদ্যালয়ের বহুমাত্রিক.কমের প্রতিনিধি, কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের সদস্য রিদওয়ানুল ইসলাম এবং বার্তা সংস্থা ‘ইউএনবি`এর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নাজমুল হাসান রেজিস্ট্রার (চলতি দায়িত্ব) অধ্যাপক ড. আবু তাহেরের কাছে গেলে তাদের তথ্য না দিয়ে তুচ্ছ তাচ্ছিল্য করে রুম থেকে বের করে দেন।

এসময় তিনি সাংবাদিকদের উদ্দেশ্য করে বলেন,‘তোমাদের আজকে হলের কাজের গতি নেই, কালকে ক্লাসরুম নাই এগুলো নিয়ে তোমরা খুব লেখালেখি করছ। দুদিন পরপর তোমাদের এই সংকট সেই সংকট নিয়ে তথ্য লাগে। সাংবাদিকতা বিভাগ খুলে পাপ করেছি। তোমাদের যা ইচ্ছা লিখে দাও। রুম থেকে যাও। যাও যাও (ধমক দিয়ে)। এক ইনফরমেশনের জন্য চৌদ্দ বার আসে।’

ভুক্তভোগী সাংবাদিক দুজনের সাথে কথা বলে জানা যায়, তারা ছাত্রীদের বিদ্যমান আবাসন সংকট এবং নির্মাণাধীন দ্বিতীয় ছাত্রী হল নির্মাণে দীর্ঘসূত্রিতা সম্পর্কিত সংবাদের তথ্য সংগ্রহ করতে রেজিস্ট্রারের দফতরে যান।

সাংবাদিক নাজমুল হাসান জানান, রেজিস্ট্রারের কাছে ছাত্রী হল নির্মাণে দেরির কারণ জিজ্ঞাসা করলে তিনি উত্তরে বলেন,``ঠিকাদারি প্রতিষ্ঠানকে আমরা প্রশাসন থেকে চাপ দেই দ্রুত কাজ শেষ করার জন্য। কিন্তু তারা জনবল সংকটসহ বিভিন্ন কারণ দেখিয়ে থাকে। ফলে প্রশাসন চাইলেও কাজ দ্রুত হচ্ছেনা।

এরপর ঠিকাদারি প্রতিষ্ঠান সম্পর্কে জানতে চাইলে রেজিস্ট্রার সাংবাদিকদের বলেন, ‘এ ব্যাপারে পরিকল্পনা শাখা ভালো বলতে পারবে।’ পরবর্তীতে পরিকল্পনা ও উন্নয়ন দফতরের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. মোঃ শাহাবুদ্দিন ঠিকাদারী প্রতিষ্ঠান সম্পর্কে তথ্য দিলেও কাজের মেয়াদকাল সম্পর্কে রেজিস্ট্রারের অনুমতি ব্যতীত তথ্য দিতে অপারগতা প্রকাশ করেন।

এ ব্যাপারে সাংবাদিক নাজমুল হাসান জানান, “পরবর্তীতে আমাদের নিয়ে পরিচালক শাহাবুদ্দিন রেজিস্ট্রারের কক্ষে যান। কিন্তু আমাদের বাইরে অপেক্ষায় রেখে পরিচালক শাহাবুদ্দিন এবং রেজিস্ট্রার প্রায় ৩০ মিনিট কথা বলেন।অতঃপর আমাদেরকে রুমে নিয়ে কোনো তথ্য না দিয়ে শাসিয়ে রুম থেকে বের করে দেন।

এ বিষয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের সভাপতি শতাব্দী জুবায়ের বলেন,"প্রেস ক্লাবের সদস্যের সাথে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার রূঢ় ব্যবহারের ঘটনায় ক্লাবের সদস্যদের নিয়ে তাঁর সাথে দেখা করেছি। সংবাদ কর্মীদের সাথে তিনি এমন দুর্ব্যবহার করতে পারেন না। ধমক দিয়ে কথা বলতে পারেন না। তিনি রূঢ় আচরণের শিকার ক্লাবের সদস্যদের কাছে দুঃখ প্রকাশ করেছেন। ভবিষ্যতে তিনি এমন আচরণ করবেন না এমনটাই প্রত্যাশা করি।"

রূঢ় আচরণের ব্যাপারে রেজিস্ট্রার ড. মো: আবু তাহেরের কাছে জানতে চাইলে তিনি বলেন,‘আমি যে সকল সাংবাদিকদের সাথে রূঢ় ব্যবহার করেছি,তাদের কাছে দুঃখ প্রকাশ করেছি।’

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer