Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, বুধবার ১৭ এপ্রিল ২০২৪

সাংবাদিক মানিক সাহার পনেরতম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৪৭, ১৪ জানুয়ারি ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

সাংবাদিক মানিক সাহার পনেরতম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার

খুলনা : সাংবাদিক মানিক সাহার চৌদ্দতম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার। ২০০৪ সালের এই দিনে খুলনা প্রেসক্লাবের অদূরে বোমা মেরে দুর্বৃত্তরা তাঁকে হত্যা করে।

২০১৬ সালের ৩০ নভেম্বর এই হত্যা মামলার বিচার কাজ শেষে রায় দেয়া হয়। যথাযথ সাক্ষীর অভাবে কোন আসামীর দৃষ্টান্তমূলক সাজা হয়নি। রায় ঘোষণাকালে বিভাগীয় দ্রুত বিচার ট্রাইবুনালের বিজ্ঞ বিচারক জেলা ও দায়রা জজ এম এ রব হাওলাদার তাঁর পর্যবেক্ষণে বলেন, তদন্তে দুর্বলতার পাশাপাশি যথাযথ সাক্ষ্য পাওয়া যায়নি।

তিনি আরও বলেছিলেন, সাক্ষ্য যথাযথ না পাওয়ায় অপরাধীদের মৃত্যুদন্ড দেয়া গেল না। এতে ১১ আসামীর মধ্যে ৯ জনকে যাবজ্জীবন কারাদন্ড, দশ হজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছরের দন্ড দেয়া হয়। হত্যা মামলায় এসব আসামীদের সাজা হলেও বিষ্ফোরক মামলায় কোন আসামীকে সাজা দেয়া যায়নি।

হত্যা মামলার চার্জশীট (অভিযোগপত্র) দেয়া হয় অতি দ্রুততার সাথে ২০০৪ সালের ২০ জুন। এ সময়ে তদন্তকারী কর্মকর্তা ছিলেন গোয়েন্দা বিভাগের পরিদর্শক কাজী আতাউর রহমান এবং খুলনা সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোশারফ হোসেন। আসামী ছিল ১৩ জন। একই আসামীদের অভিযুক্ত করে বিষ্ফোরক মামলার অভিযোগপত্র জমা দেয়া হয় বেশ পরে ২০০৭ সালের ১৯ মার্চ। তদন্তকারী কর্মকর্তা ছিলেন খুলনা সদর থানার উপ-পরিদর্শক আসাদুজ্জামান।

পরে হত্যা মামলাটির অধিকতর তদন্ত হয়। এই অধিকতর তদন্তে সম্পুরক চার্জশীট জমা পড়ে ২০০৭ সালের ২ ডিসেম্বর। তদন্তকারী কর্মকর্তা ছিলেন গোয়েন্দা পুলিশের পরিদর্শক চিত্তরঞ্জন পাল। তিনি আরও একজন আসামী যোগ করেন। মোট আসামী হয় ১৪ জন। বিচার কার্যক্রম শুরু হওয়ার আগেই আসামীদের মধ্যে তিন জন কথিত ক্রসফায়ারে মারা পড়ে। ১১ আসামী নিয়ে বিচার কার্যক্রম শুরু হয়।

হত্যাবার্ষিকী উপলক্ষে খুলনা সাংবাদিক ইউনিয়ন Ñকেইউজে’র পক্ষ থেকে মঙ্গলবার সকালে খুলনা প্রেসক্লাবের শহীদ স্মৃতিস্তম্ভে মাল্যদান ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। খুলনা প্রেসক্লাবও অনুরুপ কর্মসূচী গ্রহণ করেছে। এছাড়া মানিক সাহার পরিবারের পক্ষ থেকে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সিপিবিসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠণ কর্মসূচী পালন করবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer