Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

সরেজমিন : রাজাপুরে আশ্রয়ণ প্রকল্প-২ এ ব্যাপক অনিয়ম

ঝালকাঠি প্রতিনিধি

প্রকাশিত: ২০:০২, ২১ আগস্ট ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

সরেজমিন : রাজাপুরে আশ্রয়ণ প্রকল্প-২ এ ব্যাপক অনিয়ম

ছবি : বহুমাত্রিক.কম

ঝালকাঠি : ঝালকাঠির রাজাপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় ঘর নির্মান কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। ‘যার জমি আছে ঘর নেই, তার নিজ জমিতে ঘর নির্মাণ’ প্রকল্পে ঘর তৈরিতে নীতিমালার তোয়াক্ক না করে নিম্নমানের উপকরন ব্যবহার করে নির্মান কাজ এগিয়ে চলছে।

প্রকল্প নীতিমালায় পিআইসির মাধ্যমে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) কাজটি করার কথা থাকলেও পিআইসির সভাপতি একক ক্ষমতাবলে তাঁর পছন্দের অফিস স্টাফ মোঃ শাহ-জামাল ও মঠবাড়ি ইউনিয়নের ৭নং ওয়ার্ড মেম্বর নাসির উদ্দিন তারা মিয়ার সহযোগীতায় তিনি নিজেই কাজের ঠিকাদার হিসাবে রয়েছেন বলে জানাগেছে।

নির্বাহী অফিসারসহ পাঁচ সদস্যের পিআইসির অন্য সদস্যরা হলেন পিআইও (সদস্যসচিব),উপজেলা প্রকৌশলী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানরা। ইউনিয়ন পরিষদের কয়েকজন সদস্য জানান,কাজের মেয়াদ গত ৩০ জুন শেষ হলেও এখনো ১০৮ টি ঘরের মধ্যে একটিরও নির্মাণকাজ সম্পন্ন হয়নি।

অফিস সূত্রে জানা যায়, এ প্রকল্পের অধীন রাজাপুর উপজেলায় ২০১৭-১৮ অর্থবছরে ১০৮ টি ঘরের জন্য এক কোটি আট লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয় ২৪ মে ২০১৮। উপজেলার ছয়টি ইউনিয়নের প্রতিটিতে ১৮টি করে ১৭৫ বর্গফুটের ঘর নির্মাণে কাঠের দরজা-জানালা তৈরিতে শাল,গর্জন, জামরুল,কড়ই,শিশু,আকাশমণি প্রভৃতি গাছের কাঠ ব্যবহারের কথা থাকলেও নিম্নমানের (কচি গাছ) কাঠ দিয়ে তড়িঘড়ি করে কাজ শেষ করার চেষ্টা চলছে। ফলে ঘরের স্থায়িত্ব নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। এতে সুবিধাভোগীসহ পিআইসি সংশ্লিষ্টদের মধ্যে অসন্তোষ বিরাজ করছে।

শিডিউলে ১২টি পিলার মুল ঘরে, বারান্দায় পাঁচটি ও ল্যাট্রিনে চারটি দেওয়ার নিয়ম রয়েছে। চার বর্গইঞ্চির পিলারের উচ্চতা ১২ ফুট,বারান্দা ও ল্যাট্রিনের পিলারের উচ্চতা ১০ ফুট। প্রতিটি খুঁটি তৈরীতে ৪টি রডের পরিবর্তে ব্যবহার করা হয়েছে নিম্নমানের ৩টি রড, দৈর্ঘ্য ১২ ফুট এর পরিবর্তে ১০ ফুট এবং প্রতি ফুট পরপর ১টি করে রিং দেয়ার কথা থাকলেও রিং দেয়া হয়েছে ২ফুট পরপর। পিলার মেশিনে তৈরির নিয়ম থাকলেও তৈরি হচ্ছে হাতে। শুধু তাই নয়,মূল ঘর নির্মাণে নাট,বোল্টু,স্ক্রু ব্যবহারের কথা থাকলেও সেখানে ব্যবহার করা নিম্নমানের পেরাগ।

অভিযোগ রয়েছে প্রতিটি ঘরে ২৪ হাজার ৫শ টাকার কাঠ ব্যবহারের কথা থাকলেও দেয়া হচ্ছে মাত্র ৩-৪ হাজার টাকার নিম্নমানের দুর্বল কাঠের বাতা। নিয়ম অনুযায়ী ঘরে ৪টি জানালা থাকলেও কোন ফ্রেম ছাড়াই তৈরি হয়েছে ২টি জানালা। ২ হাজার ১শ টাকা ব্যায়ে চারটি জানালায় লোহার গ্রীল দেয়ার কথা থাকলেও দিচ্ছে না তা। ঘরের ভিক্তি নির্মাণে মেঝেতে এক নম্বর ইটের পরিবর্তে ব্যবহার করা হয়েছে নিম্নমানের ইট। ঘর নির্মাণের আগেই অনেক ঘরের পিলার ইতিমধ্যেই ফাটল দেখা গেছে।

প্রকল্প থেকে লুটপাটের জন্য ঘর নির্মাণে প্ল্যান, ডিজাইন প্রাক্কলন মোতাবেক গুণগত মান বজায় রাখা হয়নি। প্রতি ঘর ১ লাখ টাকা ব্যয়ে নির্মাণের কথা থাকলেও তা ৪০ থেকে ৫০ হাজার টাকায় সম্পন্ন করে বাকি টাকা পকেটে পুরিতেছেন এই কর্মকর্তারা।

প্রকল্পের আওতায় এ ঘর নির্মাণে ১ লাখ টাকার মধ্যে সম্পন্ন করে সুবিধাভোগীদের বুঝিয়ে দেয়ার কথা থাকলেও ঘর নির্মাণ সামগ্রী নির্মাণ স্থানে নিতে সুবিধাভোগীকে গুনতে হয়েছে অতিরিক্ত টাকা। আর এসব অনিয়ম ও ঘুষ বার্ণিজ্যের সাথে পিআইসির সভাপতিসহ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার যোগসাজসে তার অফিস সহকারি বিজন কুমার, পিআইসির সভাপতি ইউএনও এর পছন্দের অফিস স্টাফ মোঃ শাহ-জামাল (নাজির)ও স্থানীয় ইউপি মেম্বার মো:নাসির উদ্দিন ব্যক্তিরা জড়িত বলে অভিযোগ ভুক্তভোগীদের।

রাষ্ট্রীয় উন্নয়ন কর্মকান্ডের মূল ¯্রােতধারার সঙ্গে আশ্রয়হীন অসহায় জনগোষ্ঠীকে সম্পৃক্ত করার জন্য প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ নির্দেশনায় পরিচালিত হচ্ছে আশ্রয়ণ-২ প্রকল্প। ২০১৯ সালের মধ্যে সবার জন্য বাসস্থান নিশ্চিত করণের জন্য ক. শ্রেনীতে যাদের জমি ও ঘর কোনটিই নেই, খ. শ্রেণীতে ১-১০ শতাংশ জমি আছে কিন্তু ঘর নেই এবং গ. শ্রেণীতে ১-১০ শতাংশ জমি আছে কিন্তু জরাজীর্ণ বসবাস অনুপযোগী ঘর আছে এমন পরিবারকে অন্তর্ভূক্ত করে প্রধানমন্ত্রীর কার্যালয়।

উল্লেখ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালের ১৯ মে প্রলয়ংকারী ঘূর্ণিঝড়ে আক্রান্ত কক্সবাজার জেলাসহ পার্শ্ববর্তী উপকূলীয় এলাকা পরিদর্শনে যান। ঘূর্ণিঝড়ে সেখানে হাজার হাজার পরিবার গৃহহীন হয়ে পড়ে। তিনি অসহায় মানুষের দুঃখ দুর্দশা দেখে অত্যন্ত সহানুভূতিশীল হয়ে পড়েন এবং সকল গৃহহীন পরিবারসমূহকে পুনর্বাসনের তাৎক্ষণিক নির্দেশ দেন। তার নির্দেশের পরিপেক্ষিতে ১৯৯৭ সালে “আশ্রয়ণ” প্রকল্পের যাত্রা শুরু হয়েছিল।

সরেজমিনে গিয়ে আলাপকালে মঠবাড়ি ইউনিয়নের ৪নং ওয়ার্ডের সুবিধাভোগী মোসাঃ কহিনুর বেগম জানান, এখন পর্যন্ত তার ঘরের চৌহরদী ছাড়া আর কিছুই হয়নি তাও আবার মাটি না খুড়ে মাটির উপরে।

মঠবাড়ি ইউনিয়নের ৪নং ওয়ার্ডের সুবিধাভোগী মোসাঃ পারুল বেগম জানান, তার ঘরের মেঝে তৈরিতে ঠিকাদার পলিথিন ব্যবহার না করায় সে নিজে পুরাতন পলিথিন কুড়িয়ে তার মেঝেতে বিছিয়ে দিয়েছে। ঘর নির্মাণ সামগ্রী ব্রীজের কাছ থেকে ২৩৩০ টাকা নিজ খরচে নির্মাণ স্থানে নিতে হয়েছে।

মঠবাড়ি ইউনিয়নের ৭নং ওয়ার্ডের সুবিধাভোগী মোঃ বাবুল হাওলাদার জানান, ঘর নির্মাণ সামগ্রী ঘাট থেকে নির্মাণ স্থানে নিতে তাকে নিজেই বহন করলেও এজন্য তাকে দেয়া হয়নি কোন মজুরি। তিনি আরো জানায় তার ঘর নির্মাণ সম্পন্ন হওয়ার আগেই মুল ঘরের ৪টি খুটির মাঝখান থেকে ভাঙ্গা।

মঠবাড়ি ইউনিয়নের ৭নং ওয়ার্ডের সুবিধাভোগী অমল চন্দ্রশীল জানান, ঘরের মেঝে তৈরি করতে তার স্ত্রী খেটে যাচ্ছে। ঠিকাদারের লোক ৭নং ওয়ার্ডে মেম্বর মোঃ নাসির উদ্দিন তারা মিয়া মেঝেতে পলিথিন বিছাতে পলিথিন ক্রয় করে নিতে বলেছে। মঠবাড়ি ইউনিয়নের ১নং ওয়ার্ডের সুবিধাভোগী গোপালশীল জানান, ঘর নির্মাণ কাজে ব্যবহৃত পিলার বহন করার সময় ২টি ভেঙ্গে শেষে। এছাড়াও নির্মাণে ব্যবহারের পর দেখা গেছে আরো ৪টি পিলার ফাটা।

এ ব্যাপারে মঠবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মোস্তফা কামাল সিকদার এর কাছে জানতে চাইলে তিনি জানান, বিষয়টি সে জানে কিন্তু কাজের সাথে সে সম্পিক্ত নেই। পিআইসির সদস্য উপজেলা প্রকৌশলী লুৎফর রহমান এর কাছে জানতে চাইলে তিনি বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রয়ণ-২ চলমান প্রকল্পের ব্যাপারে আমাকে কিছুই যানায়নি। তিনি একাই সব করেন আমাকে কোন ব্যাপারেই জানায়নি।

এ ব্যাপারে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোসাঃ নাসরিন সুলতানার কাছে জানতে চাইলে তিনি জানান, শুনেছি বরাদ্দ আসছে কাজ শুরু হয়েছে কিনা তা আমি জানি না। ইউএনও স্যার বলতে পারবে।

এ ব্যাপারে পিআইসির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা বেগম পারুল এর কাছে জানতে চাইলে তিনি জানান, ৩০ জুনের মধ্যে নির্মাণ কাজ শেষ করার কথা থাকলে অর্থ বরাদ্দ বিলম্বে আসায় কাজে একটু বিলম্ব হয়েছে। নির্মাণ কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের ব্যাপারে জানতে চাইলে তিনি জানান, আমি নিজেই এ ব্যাপারে তদারকি করবো।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer