Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

সরাসরি ভর্তি পরীক্ষা নেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৪১, ২৫ অক্টোবর ২০২০

প্রিন্ট:

সরাসরি ভর্তি পরীক্ষা নেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

করোনাভাইরাসের প্রাদুর্ভাব না কমলেও আগের মতো সরাসরি পরীক্ষা নেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। রোববার বিকেলে ডিনস কমিটির সভায় স্নাতক প্রথম বর্ষে (২০২০-২১) ভর্তি পরীক্ষা নিয়ে এ সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিজ্ঞান অনুষদের ডিন মোহাম্মদ নাসিম হাসান প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেন।

সূত্র জানায়, গতবার ছিল ১২০ নম্বরের পরীক্ষা। যার ১০০ নম্বর নৈর্ব্যক্তিক প্রশ্ন, আর ২০ নম্বর যোগ হয় এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ থেকে। তবে এবার ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে।

ডিন মোহাম্মদ নাসিম হাসান বলেন, করোনার প্রাদুর্ভাব না কমলেও ভর্তি পরীক্ষা হবে। শিক্ষার্থীরা সরাসরি এসে পরীক্ষায় অংশগ্রহণ করবেন। এবারও ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে পরীক্ষা হবে। অবশ্য বাকি ২০ নম্বর কীভাবে যুক্ত হবে, পরীক্ষা কত দিনে হবে, কোথায় হবে—এসব বিষয়ে ভর্তি পরীক্ষা কমিটির সভায় সিদ্ধান্ত নেওয়া হবে। এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের পর ভর্তি পরীক্ষা কমিটির সভা অনুষ্ঠিত হবে। সভায় সব অনুষদের ডিন এবং বিভাগের সভাপতিরা উপস্থিত থাকবেন।

গত বছর ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটের মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন হয়। ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটে ৪ হাজার ৯২৬টি আসনে শিক্ষার্থীরা ভর্তি হন। প্রতি আসনে আবেদন করেছিলেন ৫২ জন শিক্ষার্থী। তবে এবার আসন বাড়বে বা কমবে কি না সে সিদ্ধান্ত আসবে ভর্তি পরীক্ষা কমিটির সভায়।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ও সরাসরি ভর্তি পরীক্ষা নেওয়ার কথা জানিয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ও চলতি সপ্তাহে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer