Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

সম্পন্ন হলো বাকৃবির ভর্তি কার্যক্রম, খালি আসন ২৩৬

আতিকুর রহমান, বাকৃবি প্রতিনিধি

প্রকাশিত: ২১:২১, ১১ ডিসেম্বর ২০১৯

প্রিন্ট:

সম্পন্ন হলো বাকৃবির ভর্তি কার্যক্রম, খালি আসন ২৩৬

ছবি-বহুমাত্রিক.কম

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে মেধা তালিকা থেকে ভর্তি কার্যক্রম সম্পন্ন হয়েছে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ১ হাজার ১০৮ জনের মেধা তালিকা থেকে সর্বমোট ৮৭২ জন ভর্তি হয়েছে এবং ২৩৬ টি আসন শূন্য রয়েছে।

মঙ্গলবার ও বুধবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই ভর্তি কার্যক্রম চলে। বুধবার (১১ ডিসেম্বর) সন্ধ্যা ৬ টার দিকে বাকৃবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. ছাইফুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বাকৃবির ছয়টি অনুষদের মধ্যে ভেটেরিনারি অনুষদে ৩৫ টি, কৃষি অনুষদে ৫০ টি, পশুপালন অনুষদে ৪৬ টি, কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের এগ্রিকালচার ইঞ্জিনিয়ারিংয়ে ৩৪ টি এবং ফুড ইঞ্জিনিয়ারিংয়ে ২০ টি, মাৎস্যবিজ্ঞান অনুষদে ২৬ টি ও কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদে ১৮ টি এবং ইন্টারডিসিপ্লিনারি ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির ফুড সেফটি ম্যানেজমেন্টে ০৭ টি আসন শূন্য রয়েছে।

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী কৃষি বিশ্ববিদ্যালগুলোর ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি কার্যক্রমে এবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়েই সবচেয়ে কম টাকায় ভর্তির সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা।

ভর্তি কমিটি সূত্রে জানা যায়, এবার সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তিতে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৭৩৫০-২২০০০ টাকা, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৮৩০০ টাকা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৮২৪০-১৮৫৬০ টাকা, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে ১৬০০০ টাকা, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আনুমানিক ১২০০০ টাকা এবং খুলনা কৃষি বিশ^বিদ্যালয়ে ২০৫৮০-২৪০৮০ টাকা নেওয়া হচ্ছে। অপরদিকে বাকৃবিতে মাত্র ৬২১৪ টাকা দিয়ে ভর্তির সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা।

উল্লেখ্য, মেধা তালিকায় ভর্তি শেষে অটোমাইগ্রেশন ও শূন্য আসনের তালিকা আগামী ১৪ ডিসেম্বর শনিবার https://www.admission-agri.org ওয়েবসাইটে  প্রকাশ করা হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer