Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

সমুদ্রবন্দরে ৩নং সতর্ক সংকেত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৫৪, ১৮ অক্টোবর ২০২১

প্রিন্ট:

সমুদ্রবন্দরে ৩নং সতর্ক সংকেত

রাজধানীসহ সারা দেশে ঝড়ো হাওয়া সহ বৃষ্টি হওয়ায় অতিরিক্ত ভ্যাপসা গরম থেকে রেহাই পেয়েছে জনজীবন। আর উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়ার শঙ্কায় সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবার আবহাওয়ার এক সতর্ক বার্তায় এ সংকেত দেখাতে বলা হয়েহে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এমন ঝড়ো হাওয়া আর হালকা বৃষ্টির প্রবণতা আরও দুদিন থাকতে পারে। হেমন্তের শুরুতে এই সময়টায় দিনে রোদের তেজ থাকলেও ভোর রাতে তাপমাত্রা কমে হিম হিম ভাব থাকছে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন সংবাদমাধ্যমকে বলেন, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও দেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপের পার্থক্যের আধিক্য বিরাজ করছে। এর প্রভাবে উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

তিনি বলেন, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলঅ ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে সাবধানে চলার পরামর্শ দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, আগামী দুদিন বৃষ্টির প্রবণতা থাকবে। সপ্তাহের শেষে এ প্রবণতা কমে আসবে এবং শীতালু আমেজ নিয়ে প্রকৃতিতে হিম হিম ভাব স্থায়ী হতে থাকবে।

এদিকে সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু জায়গায় এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ ঝড়োবৃষ্টি এবং বজ্রবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়ার সিনপটিক অবস্থা বলছে, ভারতের উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূল এবং আর কাছাকাছি এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে তেলেঙ্গানা ও এর তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে। মৌসুমি বায়ু দেশের অন্যত্র মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মোটামুটি দুর্বল অবস্থায় রয়েছে।

আবহাওয়ার এই পরিস্থিতিতে রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।

সোমবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বগুড়া ও চাঁদপুরে ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer