Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

সমাহিত কিংবদন্তি চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৩৩, ৬ ডিসেম্বর ২০১৯

প্রিন্ট:

সমাহিত কিংবদন্তি চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান

ছবি- সংগৃহীত

ঢাকা : চিরনিদ্রায় শায়িত হলেন কিংবদন্তি চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান। দুই দফা জানাজা শেষে শুক্রবার বাদ আসর রাজধানীর আজিমপুর কবরস্থানে তাকে সমাহিত করা হয়েছে।নয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই বরেণ্য গতকাল দিবাগত রাত ১২টা ২৬ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

এদিকে দাফনের আগে শুক্রবার বেলা ৩টায় তার মরদেহ বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (বিএফডিসি) আনা হয়। শেষবারের মতো তাকে দেখতে এসেছিলেন তার দীর্ঘদিনের সহকর্মীরা। এসময় হৃদয়বিদারক পরিবেশ তৈরি হয়। অনেক কিংবদন্তি তারকা হন অশ্রুসিক্ত।

তাকে শ্রদ্ধা জানাতে আসেন তিন কন্যাখ্যাত চিত্রনায়িকা সুচন্দা, ববিতা ও চম্পা। আরও উপস্থিত ছিলেন নায়ক আলমগীর, নায়িকা অঞ্জনা, নায়ক বাপ্পারাজ, সম্রাট, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, পরিচালিত সমিতির মহাসচিব বদিউল আলম খোকন, চলচ্চিত্র প্রযোজক সমিতিরি সভাপতি খোরশেদ আলম খসরু, চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক জায়েদ খানসহ চলচ্চিত্রের মানুষেরা।

মাহফুজুর রহমান খানের প্রথম জানাজা হয় পুরান ঢাকার শাহী মসজিদে। আর শেষ ও দ্বিতীয়টি হয়েছে এফডিসিতে। এরপর তাকে সমাহিত করা হয়।

গত ২৫ নভেম্বর রাতে মাহফুজুর রহমান খান অসুস্থ হয়ে পড়লে স্বজনরা তাকে রাজধানীর গ্রিন লাইফ হাসপাতালে নিয়ে আসে। সেখানে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। পরে চিকিৎসকদের পরামর্শে ইউনাইটেড হাসপাতালে স্থানান্তর করা হয়েছিল।

মাহফুজুর রহমান খান চলচ্চিত্রের চিত্রগ্রহণের জন্য নয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, আটবার বাচসাস এবং একবার বিশেষ বিভাগে মেরিল-প্রথম আলো পুরস্কার লাভ করেন। প্রয়াত নির্মাতা হুমায়ূন আহমেদের বেশিরভাগ চলচ্চিত্রে তিনি ক্যামেরার পেছনে ছিলেন।এই কিংবদন্তি ১৯৪৯ সালের ১৯ মে পুরান ঢাকার হেকিম হাবিবুর রহমান রোডে এক বনেদি পরিবারে জন্মগ্রহণ করেন।

পেশাদার চিত্রগ্রাহক হিসেবে মাহফুজুর রহমান খান ১৯৭২ সালে প্রথম চলচ্চিত্রে কাজ করেন। তিনি আলমগীর কবির, আলমগীর কুমকুম, হুমায়ূন আহমেদ, শিবলী সাদিকদের মতো চলচ্চিত্র পরিচালকের সঙ্গে কাজ করেছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer