Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

সব গানের স্বত্ব বেচে দিলেন বব ডিলান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:০৩, ৮ ডিসেম্বর ২০২০

প্রিন্ট:

সব গানের স্বত্ব বেচে দিলেন বব ডিলান

বিখ্যাত গায়ক, গীতিকার, সুরকার, ডিস্ক জকি, এবং একই সঙ্গে একজন কবি, লেখক ও চিত্রকর বব ডিলান। যিনি ১৯৬০-এর দশক থেকে পাঁচ দশকেরও অধিক সময় ধরে জনপ্রিয় ধারার মার্কন সঙ্গীতের অন্যতম প্রধান পুরুষ হিসেবে প্রতিষ্ঠিত।

ডিলানের শ্রেষ্ঠ কাজের মধ্যে অনেকগুলো ১৯৬০ দশকে রচিত হয়েছে। এসময় তিনি আমেরিকান অস্থিরতার প্রতীক বিবেচিত হতেন। তিনি পৃথিবীর প্রথম গীতিকার যিনি নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন।

ছয় দশক ধরে ৬০০ এর বেশি গান লিখেছেন তিনি। তার সমস্ত গানের স্বত্ব ইউনিভার্সাল মিউজিক গ্রুপের কাছে বেচে দিয়েছেন বব ডিলান।

সোমবার ‘ইউনিভার্সাল মিউজিক পাবলিশিং গ্রুপ’ এই চুক্তির কথা প্রকাশ করেছে। অবশ্য কত টাকা দিয়ে গানের স্বত্ব বিক্রি হল, এ বিষয়ে কোনো তথ্য জানা যায়নি। তবে সংশ্লিষ্টরা অনুমান করছেন ৩০ কোটি ডলার হবে।

এ ব্যাপারে ইউনিভার্সাল মিউজিক গ্রুপের প্রধান স্যার লুসিয়ান গ্রেইঞ্জ গণমাধ্যমকে জানিয়েছেন, ডিলানের গানের স্বত্ব পাওয়া ইউনিভার্সাল মিউজিকের বড় অর্জন।

যুক্তরাষ্ট্রের মিন্নেসোটা অঙ্গরাজ্যে জন্ম নেওয়া বব ডিলানের আনসল নাম রবার্ট জিমারম্যান। তিনি ৬০ এর দশকে গানের জগতে প্রবেশ করেন। তার নিজের নামে প্রথম অ্যালবাম বেরিয়েছিল ১৯৬২ সালে। ডেভিড বাউইয়ি`র মতো শিল্পী বা বিটলসের মতো বিশ্বনন্দিত ব্যান্ডের ওপর ডিলানের ব্যাপক প্রভাব রয়েছে। সূত্র: বিবিসি

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer