Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

সন্ধান মিলল নেপালে বিধ্বস্ত বিমানের ব্ল্যাকবক্সের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৭, ১৬ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৭:১৬, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

সন্ধান মিলল নেপালে বিধ্বস্ত বিমানের ব্ল্যাকবক্সের

নেপালের পোখারায় বিধ্বস্ত বিমানটির ব্ল্যাকবক্স পাওয়া গেছে। বিশেষজ্ঞরা ধারণা করছেন, ব্ল্যাকবক্সটি থেকে বিমানটির দুর্ঘটনায় পড়ার বিষয়ে আরও তথ্য জানা যাবে। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

ভারতীয় সংবাদ সংস্থা এএনআই নেপালে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের এক কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে, বিমানটির ব্ল্যাকবক্সের সন্ধান পাওয়া গেছে। তবে এই বিষয়ে বিস্তারিত কিছু জানাননি ওই কর্মকর্তা।

এদিকে, নেপালের পোখারায় বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় এখন পর্যন্ত ৭০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। নেপালের বেসরকারি বিমান পরিচালনাকারী সংস্থা ইয়েতি এয়ারলাইনসের এটিআর ৭২ মডেলের বিমানটিতে ৬৮ জন যাত্রী ও ৪ জন ক্রুসহ মোট ৭২ আরোহী ছিলেন।

নেপালের পুলিশের মুখপাত্র ডিআইজি টেক প্রসাদ রাই বলেছেন, ‘এখন পর্যন্ত ৭০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। বাকি দুজনকে উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়েছে। তবে তারা জীবিত নাকি মৃত হাসপাতাল কর্তৃপক্ষ এখনও নিশ্চিত করেনি।

এদিকে ইয়েতি এয়ারলাইনস এখন পর্যন্ত ৬৯ জনের নিহতের কথা নিশ্চিত করেছে। স্থানীয় কর্তৃপক্ষের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, বিমানটি পোখারার পুরানো বিমানবন্দর এবং বর্তমান পোখারা আন্তর্জাতিক বিমানবন্দরের মধ্যবর্তী এলাকায় বিধ্বস্ত হয়। জায়গাটি নেপালের অন্যতম প্রধান নদী সেতি গাণ্ডকী নদীর তীরে বনাঞ্চলে অবস্থিত।

পোখারা আন্তর্জাতিক বিমানবন্দরের প্রধান বিক্রম গৌতম জানিয়েছেন, ৬৮ যাত্রীর মধ্যে ৫৩ জন নেপালি, পাঁচজন ভারতীয়, চারজন রুশ, কোরীয় নাগরিক দুজন এবং অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড, আর্জেন্টিনা ও ফরাসি নাগরিক ছিলেন একজন করে। কোনো বাংলাদেশি ওই বিমানে ছিলেন না।

ইয়েতি এয়ারলাইনসের এটিআর-৭২ মডেলের বিমানটি রাজধানী কাঠমান্ডু থেকে পোখারায় যাচ্ছিল। বিমানটি ৬৮ জন যাত্রী ও চারজন ক্রু নিয়ে পোখারার পুরানো বিমানবন্দর এবং নতুন পোখারা আন্তর্জাতিক বিমানবন্দরের মধ্যবর্তী স্থানে বিধ্বস্ত হয়। কী কারণে দুর্ঘটনাটি ঘটেছে প্রাথমিকভাবে সে বিষয়ে কোনো তথ্য জানা যায়নি। ইয়েতি এয়ারলাইনস বা নেপাল সরকারের পক্ষ থেকে দুর্ঘটনার কারণ সম্পর্কে এখনো কোনো তথ্য জানানো হয়নি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer