Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

সংগীতাসর ‘সুনাদ’ এ নবীন শিল্পীদের মনোমুগ্ধকর পরিবেশনা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০২:০৬, ১৮ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ০২:২৩, ১৮ সেপ্টেম্বর ২০১৮

প্রিন্ট:

সংগীতাসর ‘সুনাদ’ এ নবীন শিল্পীদের মনোমুগ্ধকর পরিবেশনা

ছবি : বেঙ্গল ফাউন্ডেশন

রাজধানীর ছায়ানট মিলনায়তনে আজ সোমবার ১৭ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায় শুরু হয়েছে বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত উচ্চাঙ্গসংগীতের আসর “সুনাদ”।

বাংলাদেশে উচ্চাঙ্গসংগীতের প্রচার ও প্রসারের উদ্দেশ্যে বেঙ্গল ফাউন্ডেশনের উদ্যোগে নবীন ও প্রতিভাবান শিক্ষার্থীদের নিয়ে সংগঠিত হয়েছে বেঙ্গল পরম্পরা সংগীতালয়। উপমহাদেশের গুণী সংগীতগুরু ও শিক্ষকদের সযত্ন দীক্ষা ও শিক্ষা গ্রহণ করে পরম্পরার শিক্ষার্থীদের মধ্যে সংগীতের অনুকূল আবহ ও অনুরাগ তৈরি হয়েছে।

এ সব শিক্ষার্থীর খেয়াল ও ধ্রুপদ পরিবেশন এবং সরোদ, সেতার, তবলা ও এসরাজ বাদন নিয়ে নিয়মিত আয়োজন ‘সুনাদ’-এর প্রথম অধিবেশনে শিল্পীদের উত্তরীয় পরিয়ে দেওয়ার মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন বেঙ্গল ফাউন্ডেশনের সভাপতি আবুল খায়ের।

তিনি বলেন, যে আশা নিয়ে আমরা বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব শুরু করেছিলাম তারই প্রতিফলন এই বেঙ্গল পরম্পরা সংগীতালয় যা গত ৪ বছর ধরে চলছে। এরই মধ্যে আমাদের ২ জন শিক্ষার্থী ভারতে পরিবেশন করে এসেছে। আমরা আনন্দিত এবং আশা করছি এই ধারাবাহিকতা সামনে আরও ভালোভাবে অব্যাহত থাকবে । অনুষ্ঠানটি সঞ্চালন করেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। 

বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থী ইশরা ফুলঝুরি খান, ইলহাম ফুলঝুরি খান, সাদ্দাম হোসেন এবং আরেফিন রনি দলীয় সরোদ বাদনের মাধ্যমে প্রথম পরিবেশনা করেন রাগ ভুপাল।ি তাদের সাথে তবলায় ছিল সংগীতালয়ের শিক্ষার্থী সুপান্থ মজুমদার এবং রতন কুমার দাস।

এরপর রাগ-শ্রী (খেয়াল) পরিবেশন করেন সংগীতালয়ের শিক্ষার্থী মিরাজুল জান্নাত সোনিয়া, তবলায় ছিলেন সংগীতালয়ের শিক্ষার্থী প্রশান্ত ভৌমিক, হারমোনিয়ামে আলমগীর পারভেজ সুমন এবং তানপুরায় ছিলেন সুপ্রিয়া দাস, সুস্মিতা দেবনাথ

পরবর্তী পরিবেশনা তবলা লহরায় সুপান্থ মজুমদারের সাথে আলমগীর পারভেজ সুমন ছিলেন হারমোনিয়ামে। প্রথমদিনের সর্বশেষ পরিবেশন রাগ-বাগেশ্রী (খেয়াল) করেন অতিথি শিল্পী অলোক সেন। তবলায় থাকছেন সবুজ আহমেদ আর হারমোনিয়ামে ছিলেন মোহাম্মদ শাকুর, তানপুরায় থাকছেন দ্বীপ চন্দ্র দাস ও ধ্রুব সরকার।

১৮ সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭টায় দ্বিতীয় দিনের মতো শুরু হবে “সুনাদ” এর আসর। আগামীকাল থাকছে দলীয় সেতার বাদন, খেয়াল ও ধ্রুপদ পরিবেশন এবং দলীয় এসরাজ বাদন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer