Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সংগীতশিল্পী লিটল রিচার্ড আর নেই

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:২২, ৯ মে ২০২০

প্রিন্ট:

সংগীতশিল্পী লিটল রিচার্ড আর নেই

ঢাকা : মার্কিন সংগীতশিল্পী-গীতিকার ও সুরকার লিটল রিচার্ড আর নেই। শনিবার না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন তিনি। তার বয়স হয়েছিলো ৮৭ বছর।রিচার্ডের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার ছেলে ড্যানি জোনেস পেনিম্যান। তবে মৃত্যুর কারণ এখনও জানানো হয়নি।

১৯৩২ সালের ৫ ডিসেম্বর জর্জিয়ার ম্যাকোনে জন্মগ্রহণ করেছিলেন রিচার্ড। তার আসল নাম রিচার্ড ওয়েনে পেনিম্যান। তরুণ বয়সে ম্যাকোন সিটির একটি অডিটোরিয়ামে পার্ট-টাইম কাজ করতেন। সেসময়ই মিউজিকের প্রতি আগ্রহ জন্মায়। পরে তার বোন গায়িকা রোসেট্টা থারপে ভাইয়ের প্রতিভার কথা জানতে পেরে নিজের কনসার্টে গান গাওয়ার জন্য রিচার্ডকে আমন্ত্রণ জানান। এর মধ্য দিয়ে পেশাদার সংগীতশিল্পী হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন তিনি।

পঞ্চাশের দশকে তুমুল জনপ্রিয় ছিলেন লিটল রিচার্ড। তার বিখ্যাত গানের তালিকায় আছে ‌‌‘রিপ ইট আপ’, ‘টুটি ফ্রুটি’, ‘গুড গলি, মিস মলি’, ‘লং টল স্যালি’ ইত্যাদি।

স্বতন্ত্র ফ্যাশন ও উদ্যমী পরিবেশনার জন্য বিনোদনদাতা হিসেবে অনন্য হয়ে ওঠেন রিচার্ড। তার গান পরবর্তী সময়ে গেয়েছেন এলভিস প্রিসলি, বাডি হলিসহ অনেকে। তার গান দ্য বিটলস ব্যান্ড, রোলিং স্টোনস, ডেভিড বোওয়ি ও রড স্টুয়ার্টকে অনুপ্রাণিত করেছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer