Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

শ্রীলঙ্কার কারাগারে দাঙ্গা : নিহত ৬

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৫৪, ৩০ নভেম্বর ২০২০

প্রিন্ট:

শ্রীলঙ্কার কারাগারে দাঙ্গা : নিহত ৬

শ্রীলঙ্কার একটি কারাগারে কারারক্ষীদের সঙ্গে বন্দিদের সংঘর্ষে অন্তত ছয়জন নিহত হয়েছে। এ ছাড়া অন্তত ৫২ জন আহত হয়েছে বলে জানা গেছে।

আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি জানায়, মহামারি করোনা ভাইরাস আতঙ্কে কারাগারের ব্যবস্থা উন্নতকরণ ও আগাম মুক্তির দাবিতে শ্রীলঙ্কার মাহারা কারাগারে কারারক্ষীদের সঙ্গে বন্দিদের সংঘর্ষে জড়িয়ে পড়ার পর এ ঘটনা ঘটে। দেশটির উপচেপড়া কারাগারগুলোর প্রায় এক হাজার বন্দি ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন।

আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনগুলোতে বলা হয়েছে, দাঙ্গাকারী বন্দিরা কারাগারের একটি অংশে আগুন ধরিয়ে দেয় এবং পরে অগ্নিনির্বাপক বাহিনী আগুন নেভায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কারাগারের রক্ষীরা গুলি ছোড়ে। পরে এতে হতাহতের ঘটনা ঘটে। এদিকে দেশটির স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, কারাগারের আশপাশের বাসিন্দারা কারাপ্রাঙ্গণে ‘বিশাল আগুন’ দেখেছেন। আহতদের স্থানীয় রাগামা হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে পুলিশের উপপরিদর্শক আজিথ রোহানা জানিয়েছেন।

মাহারা কারাগারকে ঘিরে নিরাপত্তা জোরদার করার জন্য অভিজাত পুলিশ কমান্ডোদের একটি দলকে দায়িত্ব দেওয়া হয়েছে, পাশাপাশি পুলিশের পাঁচটি দলও মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন রোহানা।

শ্রীলঙ্কার কারাগারগুলোতে করোনা রোগীর সংখ্যা বৃদ্ধির মধ্যেই বেশ কয়েকটি কারাগারে দাঙ্গার ঘটনা ঘটেছে। রাজধানী কলম্বোর ওয়েলিকাদা কারাগারের একদল বন্দি কারাগার ভবনের শীর্ষে উঠে জামিনের দাবিতে প্রতিবাদ শুরু করেছিল।

আগুনাকোলাপালাসা কারাগারের আরেকদল বন্দি টানা আট দিন ধরে প্রতিবাদ করে আসছে, তাদের কারাগারের পরিস্থিতি আরও খারাপ হয়ে পড়েছে বলে অভিযোগ জানাচ্ছেন তারা।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, শ্রীলঙ্কায় শনাক্ত করোনাভাইরাস রোগীর সংখ্যা ২৩ হাজার ৪৮৪ জন এবং এ পর্যন্ত ১১৬ জনের মৃত্যুর কথা জানা গেছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer