Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

শ্রীলংকায় মুসলিমদের গণগ্রেপ্তার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:০৫, ১৮ জুন ২০১৯

প্রিন্ট:

শ্রীলংকায় মুসলিমদের গণগ্রেপ্তার

ঢাকা : শ্রীলংকায় ইস্টার সানডেতে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর মুসলিমদের গণহারে গ্রেপ্তার করা হচ্ছে। সামান্য অজুহাত পেলেই এমন গ্রেপ্তারের শিকার হচ্ছেন তারা।

এছাড়া মুসলিমবিরোধী দাঙ্গা নিয়ে লেখার কারণে গ্রেফতারের শিকার হচ্ছেন সাংবাদিকরাও। গ্রেফতার ও পুলিশি হয়রানি বৃদ্ধির এমন দাবি করেছেন সংখ্যাগরিষ্ঠ মুসলিম নেতা, অধিকারকর্মী ও রাজনীতিকরা।

এমন পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছে মানবাধিকার গোষ্ঠী ফ্রি মিডিয়া মুভমেন্ট ও হিউম্যান রাইটস কমিশন অব শ্রীলংকা। খবর আলজাজিরা ও এএফপির।

শ্রীলংকা পুলিশের মুখপাত্র রুয়ান গুনসেকারা বলেছেন, ইস্টার সানডে হামলা অথবা সংশ্লিষ্ট ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে এ পর্যন্ত দুই হাজার ২৮৯ জনকে গ্রেফতার করা হয়েছে।

তাদের মধ্যে এক হাজার ৮২০ জন মুসলিম। গ্রেফতার হওয়া এসব মানুষের মধ্যে এক হাজার ৬৫৫ জনকে জামিনে মুক্তি দেয়া হয়েছে। ৬৩৪ জন এখনও পুলিশি হেফাজতে আছেন।

তাদের রিমান্ডে নেয়া হয়েছে অথবা তাদের বিরুদ্ধে তদন্ত চলছে। রিমান্ডে নেয়া ৪২৩ জনের মধ্যে ৩৫৮ জনই মুসলিম। শুধু পোশাকের কারণে ১৭ মে ৪৭ বছর বয়সী এক নারী আবদুল রহিম মাজাহিনাকে গ্রেফতার করা হয়।

তার পোশাকে ছিল জাহাজের চাকার ছবি। পুলিশের দাবি, এটি ধর্মচক্রের ছবি। ধর্মচক্র হল বৌদ্ধদের ধর্মীয় প্রতীক। ফলে তিনি এ পোশাক পরে ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়েছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer