Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

শ্রীপুরে ঝুকিপূর্ণ উপস্বাস্থ্য কেন্দ্র

টি.আই সানি, শ্রীপুর প্রতিনিধি

প্রকাশিত: ০০:১৬, ৯ এপ্রিল ২০১৯

প্রিন্ট:

শ্রীপুরে ঝুকিপূর্ণ উপস্বাস্থ্য কেন্দ্র

ছবি : বহুমাত্রিক.কম

গাজীপুর: গাজীপুরের শ্রীপুর উপজেলার বরমী ইউনিয়ন উপ-স্বাস্থ্যকেন্দ্রে জীবনের ঝুঁকি নিয়ে চলছে চিকিৎসা কার্যক্রম। উপস্বাস্থ্য কেন্দ্রের একতলা ভবনে নেই কোন বিদ্যুৎ সংযোগ। দরজা-জানালার অবস্থাও খুবই জরাজীর্ণ। যে কোন সময় ঘটতে পারে দুর্ঘটনা। আর এ শঙ্কা নিয়ে কাজ করছে কর্মকর্তা ও কর্মচারীরা।

বরমী ইউনিয়ন উপ-স্বাস্থ্যকেন্দ্রে কর্মরত উপ-সহকারি কমিউনিটি মেডিকেল অফিসার আলমগীর হোসেন জানান, তিনি একজন ডিপ্লোমাধারী কর্মকর্তা হিসেবে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। সেখানকার মেডিকেল অফিসারকে অন্যত্র প্রেষণে বদলী করা হয়েছে। একজন মাত্র ফার্মাসিস্ট উত্তম কুমারকেও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলী করে নেয়া হয়েছে। অফিস সহকারী আখের মিয়া মাসের ১৫ দিন কাজ করেন বরমী স্বাস্থ্য উপকেন্দ্রে, আর বাকি দিন কাজ করেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। বর্তমানে মেডিকেল অফিসার আলমগীর হোসেনই উপস্বাস্থ্য কেন্দ্রে একাধারে মেডিকেল অফিসার, ফার্মাসিস্ট এবং অফিস বয় এর কাজ করে যাচ্ছেন।

তিনি আরো বলেন, ১৯৫১ সালের ১৫ই জুন ভাওয়াল কোর্ট অব ওয়ার্ডস এস্টেট’র তৎকালীণ ম্যানেজার মি. এ এম নাসির উদ্দিন ভবনটির উদ্বোধন করেন। নির্মাণের পর একবার সংস্কার কাজ করা হলেও ভবনের ছাদ ও দেয়ালে ফাটল সৃষ্টি হওয়ায় অল্প বৃষ্টি হলেই ছাদ চুঁয়ে মেঝেতে পানি আসে। ভবনের ছাদ ও দেয়ালের বিভিন্ন অংশের পলেষ্টরা খসে পড়ছে। দরজা-জানালাগুলোও নড়বড়ে। বর্তমানে ভবনের ছাদের উপরে বটগাছসহ অন্যান্য গাছের শেকড় ছাদের ভেতরে ঢুকে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। জীবনের ঝুঁকি নিয়ে এ ঝুঁকিপূর্ণ ভবনে বসেই স্থানীয় বাসিন্দাদেরকে চিকিৎসা দিচ্ছি।

এদিকে, জরাজীর্ন এ ভবনের থেকে বিদ্যুৎ কর্তৃপক্ষ বিদ্যুতের সংযোগও বিচ্ছিন্ন করে দিয়েছে। এতে মেঘে আকাশ অন্ধকারাচ্ছন্ন হওয়ার আগেই ভবনের ভেতরে অন্ধকার নেমে আসে। আর গরমের দিনে চিকিৎসক ও রোগীরা গরমে অতিষ্ঠ হয়ে পড়েন। ভাঙ্গা দরজা-জানালা দিয়ে চোরেরা এখান থেকে বিভিন্ন সময় ঔষধসহ বিভিন্ন মূল্যবান মালামাল চুরি করে নিয়ে যাচ্ছে। এসব বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর অভিযোগ করলেও পরিবর্তন হয়নি।

গাজীপুরের হেল্থ এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের সহকারি প্রকৌশলী আহসান হাবিব জানান,স্বাস্থ্য অধিদপ্তরের নিয়ন্ত্রণাধীণ বরমী উপ-স্বাস্থ্য কেন্দ্রের পাশেই পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ১০ শয্যার মা ও শিশু কল্যাণ কেন্দ্র স্থাপন করা হয়েছে। এটি উদ্বোধন হলেও তার কোন জনবল, আসবাব ও প্রয়োজনীয় সরঞ্জামের কোন ব্যবস্থা হয়নি। জমি বা স্থান নির্দিষ্ট করে দিলেই নতুন ভবন স্থাপনের বিষয়টি সিদ্ধান্ত নেয়া হতে পারে।

শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা মোহাম্মদ মইনুল হক খান সাংবাদিকদের জানান, বরমী উপ-স্বাস্থ্যকেন্দ্রের বিষয়ে স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক (ডিজি) ও ঢাকা বিভাগীয় পরিচালক, গাজীপুরের সিভিল সার্জন, হেল্থ এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টকে অবগত করেছি। সরেজমিনে পরিদর্শন করে প্রয়োজন হলে ভবনটি পরিত্যক্ত ঘোষণা করে অন্যত্র সরানোর প্রস্তাব পাঠানো হয়েছে। কিন্তু, এ যাবত ওই ব্যাপারে কোন অগ্রগতি হয়নি। ফার্মাসিস্ট অবসরে চলে যাওয়ায় এবং অফিস সহায়ক সংকট থাকায় উপ-স্বাস্থ্যকেন্দ্র থেকে দুইজনকে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে আনা হয়েছে। এছাড়া মেডিকেল অফিসারের প্রেষণ বাতিল করে আগের মেডিকেল অফিসারকেও ফেরত আনার আবেদন করা হয়েছে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer