Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

শ্রীপুরে গণকবরস্থানের জায়গা দখলের অভিযোগ

শ্রীপুর সংবাদদাতা

প্রকাশিত: ০০:২২, ২৬ জুলাই ২০২১

প্রিন্ট:

শ্রীপুরে গণকবরস্থানের জায়গা দখলের অভিযোগ

ছবি- বহুমাত্রিক.কম

গাজীপুর: জেলার শ্রীপুর উপজেলার কাওরাইদ ইউনিয়নের কাওরাইদ মধ্যপাড়া গ্রামের নয়নশুর এলাকায় গণকবরস্থানের জায়গা দখল করে ঘর নির্মাণ ও সেফটি ট্যাংক তৈরির করার অভিযোগ উঠেছে। 

স্থানীয়রা জানান, প্রায় ৭০ বছর ধরে এখানে দরিদ্র পরিবারের কোন সদস্য প্রয়াত হলে এই কবরস্থানে কবর দেওয়া হয়। কাওরাইদ বিক্রমপুরবাসী কবরস্থানের সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন ভূইয়া বলেন,২৫ শতাংশ কবরস্থানের জমি একাধিক বার স্থানীয় মাদবরদের মাধ্যমে সীমানা নির্ধরণ করা হলেও পরে কবরস্থানের সীমানা প্রাচীর নির্মাণ করতে গেলে বাঁধা দিয়ে কাজ বন্ধ করে দেন স্থানীয় রিপন ও লিটন মিয়া এবং তার মেয়ে হাসিনা বেগম।

তিনি অভিযোগ করেন, কবরস্থানের জমিতে বসতবাড়ি নির্মাণ করে দখল করে রেখেছে ওই সংঘবদ্ধ চক্রটি। তাদের বাড়ির নিচে এখনো চাপা পড়ে আছে অনেক কবর। কবস্থানের ভেতরে টয়লেটের সেফর্টি ট্যাংক স্থাপনের কারণে দুর্গন্ধে কবরস্থানে যাওয়া যায় না।

তিনি আরও বলেন, ‘এসব বিষয়ে রিপন ও লিটন মিয়া এবং তার মেয়ে হাসিনা বেগমকে বার বার বলা হলেও তারা কোন সমাধান করছে না। বরং উল্টো আরো আমাদেরকে হুমকি-ধমকি এবং খারাপ ভাষয় গালিগালাজ করে। এবিষয়ে একাধিক বার স্থানীয়ভাবে বিচার শালিস করেও কোন সুফল পায়নি এলাকাবাসী।

কবরস্থানের সভাপতি শেখ মোহাম্মদ মিনার হোসেন জানান, উপজেলার কাওরাইদ ইউনিয়নের কাওরাইদ মৌজায় এসএ ৩১২৭ আর এস ১৬৭৭ খতিয়ানে এস এ ২২২ অঅর এস ১১২৭৭ দাগে মৃত জনাব আলী শেখ, মোঃ ওহেদ মাস্টার, হাসেম ভূইয়া যৌথভাবে ইউসুফ আলীর কাছ থেকে ১২ শতাংশ, এবং তার ছেলে ফজলুল হক আবুর থেকে ১৩ শতাংশসহ মোট ২৫ শতাংশ জমি ক্রয় করে মৌখিক ভাবে দান করে দেন। পরে তারা অন্য আর একটি দলিল মুলে শ্রীপুর সাব-রেজিষ্ট্রি অফিসে কাওরাইদ বিক্রমপুর বাসি গণকবরস্থানের নামে দানপত্র দলিল করে দেয়।

তিনি বলেন, রিপন ও লিটন মিয়া এবং তার মেয়ে হাসিনা বেগম গংরা জোর পূর্বক গণকবরস্থানের জায়গা দখল করে সেখানে টিনের বাউন্ডারি দিয়ে তার ভিতরে ঘর তৈরী এবং টয়লেটের সেফর্টি ট্যাংক করে।

হাসিনা বেগম বলেন, আমরা দীর্ঘদিন পূর্বে আমার পিতা অন্য এক জন মালিকের কাছ থেকে এ জায়গাটি ক্রয় করেছে। আমরা সে জায়গায় ঘর তুলেছি এবং টয়লেটের ট্যাংক করেছি। তারা অন্য জনের কাছ থেকে ক্রয় করেছেন। আমরা গণকবর স্থানের জায়গা দখল করিনি। এ মিথ্যা ও বানোয়াট। তারা তাদের কবরের জায়গাটুকু মাপ দিয়ে বুঝে নিলেই তো হয়।

স্থানীয় ওয়ার্ড মেম্বার মোঃ সামাদ মিয়া বলেন, এমন অভিযোগ আমি শুনেছি অনেকদিন আগে। লকডাউনের কারনে বিষয়টি নিয়ে বসা হয়নি। কাওরাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আঃ আজিজ বলেন, মৌখিক ভাবে শুনেছি এই জায়গাটি গণকবর স্থানের নামে ওয়াকফ করে দিয়েছে। পরে কেউ আর যোগাযোগ করেনি। 

উপজেলা সহকারী কমিশনার (ভুমি) উজ্জল কুমার হালদার বলেন, আপনাদের কাছ থেকে এখন আমি শুনলাম। এ বিষয়ে আমি কিছু জানি না, দেখি খোঁজখবর নিয়ে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer