Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

শীতে কাঁপছে পঞ্চগড় :সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি

প্রকাশিত: ২১:১২, ৭ ডিসেম্বর ২০১৯

প্রিন্ট:

শীতে কাঁপছে পঞ্চগড় :সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি

ঢাকা: রাজধানী ঢাকা থেকে প্রায় ৫০০ কিলোমিটার উত্তরে হিমালয়ের কোল ঘেঁষা জেলা পঞ্চগড়। সেকারণে দেশের অন্যান্য জেলার চেয়ে এখানে শীতের প্রকোপটা বেশি অনুভূত হয়। গত কয়েক সপ্তাহ ধরে এ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১৩-১৪ ওঠানামা করলেও শনিবার ৯ ডিগ্রি সেলসিয়াসে এসে ঠেকেছে।

আবহাওয়া অফিস বলছে, প্রতিদিন এই জেলার তাপমাত্রা কমছে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শীত ও কুয়াশা। গত বৃহস্পতিবার থেকে এ জেলায় বিরাজ করছে দেশের সর্বনিম্ন তাপমাত্রা (১০ ডিগ্রি সে.)।এদিকে, শীতকে ঘিরে দরিদ্র-শীতার্ত মানুষদের যেন দুর্ভোগ পোহাতে না হয়, এজন্য জেলা পরিষদের পক্ষ থেকে আগাম শীতের প্রস্তুতি নেয়া হয়েছে বলেও জানিয়েছে সংশ্লিষ্টরা।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, শনিবার দেশের মধ্যে আবারও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ ডিগ্রি সেলসিয়াস। একই দিনে দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ২৬ দশমিক ৫ ডিগ্রি সে.।

এর আগে, গত বৃহস্পতি-শুক্রবার (০৫-০৬ ডিসেম্বর) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১০ ডিগ্রি সে. এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫ দশমিক ৭ ও ২৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। তবে এ তাপমাত্রা ক্রমশ কমতে থাকবে। বাড়বে ঠান্ডার তীব্রতা। কারণ বঙ্গোপসাগর থেকে মৌসুমী বায়ু আসা বন্ধ করেছে বলে জানান এ কর্মকর্তা।

ডিসেম্বরে শেষে তাপমাত্রা আরো কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এদিকে, গত ডিসেম্বর শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ১১.৪ ডিগ্রি সেলসিয়াসে রেকর্ড করা হয়েছিল।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer