Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

শিশুদের প্রযুক্তির সঙ্গে পরিচিত করতে হবে : শিক্ষামন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৪১, ২৯ ডিসেম্বর ২০২১

প্রিন্ট:

শিশুদের প্রযুক্তির সঙ্গে পরিচিত করতে হবে : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, যেকোনো প্রযুক্তির ভালো-মন্দ সব দিকই আছে। আমাদের প্রযুক্তিবান্ধব ও দক্ষ হতে হবে। যুগের চাহিদা এবং আমাদের ভবিষ্যতের চাহিদাও তাই। চতুর্থ শিল্পবিপ্লবে টিকে থাকতে হলে শিশুদের শৈশব থেকে প্রযুক্তির সঙ্গে পরিচিত করতে হবে।

বুধবার দুপুরে চাঁদপুর জেলা প্রশাসকের কার্যালয়ে সদর উপজেলার নবনির্বাচিত নয়টি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের শিশুদেরকে একদম শৈশব থেকেই প্রযুক্তির সঙ্গে পরিচিত করতেই হবে। এখনতো কোডিং, প্রোগ্রামংই শিখাতে হবে কম বয়স থেকে। তা না হলে এই চতুর্থ শিল্প বিপ্লবে তারা টিকে থাকতে পারবে না। আমরা চাই তারা চতুর্থ শিল্প বিপ্লবের সফল অংশীদার হবে।

তিনি আরও বলেন, অবশ্যই প্রযুক্তি লাগবে। কিন্তু শিক্ষক, অভিভাবক সবারই একটা নজরদারির ব্যাপার আছে। এটিতো থাকতেই হবে। আমরা যেমন পড়াশোনার ক্ষেত্রে নজরদারি করি, তেমনি করে তারা যখন প্রযুক্তি ব্যবহার করছে সেখানেও একটা নজাদারির বিষয় আছে। কাজেই আমাদের দায়িত্ব আমাদের পালন করতে হবে।

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, অতিমারি এমন একটি বাস্তবাতা যেটিকে আমাদের স্বীকার করা না করার কোনো সুযোগ নেই। বিশ্বব্যাপী এই মহামারির ধাক্কা লেগেছে। সব ক্ষেত্রের মতো শিক্ষাক্ষেত্রেও ধাক্কা লেগেছে। এখন সবারই চেষ্টা- আগামী শিক্ষাবর্ষে সম্ভব হলে যদি অতিমারির ছোবল না পড়ে তাহলে আমরা সেখানে এ ঘাটতিটুকু পুষিয়ে নেওয়ার চেষ্টা করব। সেরকম করেই আমাদের পরিকল্পনা রয়েছে।

এর আগে জেলা প্রশাসক কার্যালয়ে চাঁদপুর সদর উপজেলায় দ্বিতীয় ধাপে নির্বাচিত নয়জন চেয়ারম্যানকে শপথ বাক্য পাঠ করান জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

এ সময় উপস্থিত ছিলেন- পুলিশ সুপার মিলন মাহমুদ, জেলা আওয়ামী লীগ সভাপতি নাসির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নূরুল ইসলাম নাজিম দেওয়ান, উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, ফরিদগঞ্জ উপজেলা চেয়ারম্যান এড. জাহিদুল ইসলাম রোমান প্রমুখ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer