Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে পুতুলনাট্য প্রদর্শনী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৯, ১০ অক্টোবর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে পুতুলনাট্য প্রদর্শনী

ঢাকা  : বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী পুতুলনাট্য প্রদর্শনী, সেমিনার ও কর্মশালা।

প্রদর্শনী উপলক্ষে আয়োজিত সেমিনারে বক্তারা বলেছেন, বাঙালি সংস্কৃতির ঐতিহ্যবাহী ধারা হিসেবে লোকায়ত কাহিনী, রূপকথা বা গীতিকা পরিবেশনা আজও বাংলার লোক-সমাজে প্রচলিত রয়েছে। লোকশিল্পের গুরুত্বপূর্ন মাধ্যম হিসেবে বর্তমান বিশ্বে আধুনিক শিল্পচর্চা ও গবেষণার ক্ষেত্রে পুতুলনাট্য একটি বিরাট অংশ জুড়ে রয়েছে।

তারা বলেন , বৃহৎ জনগোষ্ঠীর নিকট কোনো তথ্য দ্রুত প্রচার, জনসচেতনতা তৈরী, গণশিক্ষা প্রসার, পণ্য বাজারজাতকরণের লক্ষে প্রচারণা প্রভৃতি কাজেও পুতুলনাট্যের প্রয়োগ পরিলক্ষিত হয়। উন্নত বিশে^র মতো বাংলাদেশেও বিগত কয়েক দশক ধরে শিক্ষা, স্বা¯্য’্য ও জনসংখ্যা নিয়ন্ত্রণ বিষয়ক সচেতনতা বৃদ্ধির জন্য সংস্কৃতির এই মাধ্যমটি বিশেষ ভূমিকা পালন করে যাচ্ছে।

শিল্পকলা একাডেমির নাট্যশালার সেমিনার কক্ষে গতকাল সন্ধ্যায় অনুষ্ঠিত ‘ সমকালীন পুুতলনাট্য ’ শীর্ষক সেমিনারে বক্তারা এ কথা বলেন।

এতে বক্তব্য রাখেন ভারতের প্রখ্যাত পাপেট থিয়েটার নির্দেশক পদ্মশ্রী সুরেশ দত্ত , শিল্পী মোস্তফা মনোয়ার ,শিল্পী কিরিট রঞ্জন বিশ্বাস, ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের শিক্ষক সাউদুর রহামন লিপন ও একাডেমির সচিব বদরুল আনাম ভুইয়া । সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

সুরেশ দত্ত বলেন, এই অঞ্চলের দেশগুলোর সংস্কৃতিতে পুুতলনাট্য একটি খুবই প্রাচীন মাধ্যম। বাংলাদেশ, ভারত, শ্রীলংকা, নেপালে এর কদর ও দর্শক বেশি। এটা ঐহিত্যবাহী এবং বিনোদনের একটি আকর্ষনীয় উপাদান। সমাজের ঘটনাপ্রবাহকে শিল্পীরা খুবই সহজভাবে মানুষের মাঝে তুলে ধরেন, যা দর্শককে অভিভুত করে আসছে। আধুনিক পুুতলনাট্য আরও অনেক দূর এগিয়েছে বলে তিনি উল্লেখ করেন।

লিয়াকত আলী লাকী বলেন, ঐতিহ্যবাহী পুতুলনাট্যকে সংস্কৃতির মূল ধারায় ফিরিয়ে আনতে এবং বিশ^ দরবারে তুলে ধরার লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি নিরলসভাকে কাজ করে যাচ্ছে। তারই অংশ হিসেবে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

দ্বিতীয় অধিবেশনে অনুষ্ঠিত হয় ‘আলাদীন’ প্রতুলনাট্য প্রদর্শনী ও সমকালীন পুতুলনাট্যের ওপর কর্মশালা। এতে ত্রিশজন পুতুলনাট্য নির্দেশক অংশ নেন।
এই আয়োজনের কর্মসূচির মধ্যে রয়েছে পুতুলনাট্য প্রদর্শনী আয়োজন, কর্মশালা পরিচালনা, মুক্ত আলোচনা। এই প্রদর্শনী চলবে আগামী ১২ অক্টোবর পর্যন্ত।
আন্তর্জাতিক পুতুলনাট্য উৎসবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পুতুল নাট্যদলের নিয়মিত অংশগ্রহণ, প্রাতিষ্ঠানিকভাবে পুতুলনাট্য ও এই শিল্পের শিল্পীদের মূল্যায়ন কর্মকা-েরই অংশ। এছাড়াও বাংলাদেশ শিল্পকলা একাডেমি নিয়মিতভাবে বিশ^ পুতুলনাট্য দিবস উদযাপন করে আসছে

একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বাসসকে জানান , বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী উপলক্ষে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের উপর চারটি নতুন প্রযোজনা নির্মাণের জন্য চারজন লেখকের মাধ্যমে পান্ডুলিপি তৈরীর কাজ চলছে। তারা হলেন জাতীয় কবি কাজী জনরুল ইসলাম বিশ^বিদ্যালয়ের সহযোগী অধ্যাপক আল জাবীর ও সহকারী অধ্যাপক তোকদার বাঁধন, নাট্যকার তানভীর আহমেদ সিডনী, পুতুলনাট্য শিল্পী ও উপস্থাপক তামান্না তিথি।

তাদেরকে একাডেমির পক্ষ থেকে অনুদান প্রদান করা হয়েছে। এইসব পুতুলনাট্যগুলো তৈরি হলে একাডেমির উদ্যোগে আর্ন্তজাতিক পুতুলনাট্য উৎসব আয়োজন করা হবে। ভবিষ্যতে এই সব পুতুলনাট্য নিয়ে একাডেমি আর্ন্তজাতিক পুতুলনাট্য উৎসবে অংশগ্রহণ করবে।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer