Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

শির সঙ্গে একটু ভুল বোঝাবুঝি হয়েছে: বাইডেন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:১৯, ১৪ নভেম্বর ২০২২

প্রিন্ট:

শির সঙ্গে একটু ভুল বোঝাবুঝি হয়েছে: বাইডেন

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে রোববার বাইডেন এ কথা বলেন। মার্কিন প্রেসিডেন্ট জানান, তিনি চীনের প্রেসিডেন্টের সঙ্গে উচ্চপর্যায়ের আলোচনায় সম্পর্কে জোর দেবেন।

তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা রয়েছে। এক দশকেরও বেশি সময় ধরে বাইডেন ও জিন পিং একে অন্যের সঙ্গে পরিচিত। তবে সোমবার (১৪ নভেম্বর) প্রথমবারের মতো মুখোমুখি আলোচনা হচ্ছে এই দুই নেতার।

হোয়াইট হাউসের কর্মকর্তারা আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন, উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচিতে প্রভাব বিস্তারের জন্য চীনের ওপর চাপ প্রয়োগ করবেন বাইডেন। উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র হামলার পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ নেবেন বাইডেন। দেশটি শিগগিরই সপ্তম পরমাণু পরীক্ষা চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

নেভাডায় ডেমোক্র্যাট নেতা ক্যাথরিন কর্টেজ মাস্তো জয়ী হওয়ার খবরে উচ্ছ্বাস প্রকাশ করেন বাইডেন। তিনি বলেন, `আমি জানি আমি আরও শক্তিশালী হয়ে আসছি।`

বাইডেন রোববার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল ও জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গেও সাক্ষাৎ করেছেন। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচির হুমকি নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে।

চীনের ঘনিষ্ঠ মিত্র হচ্ছে পিয়ংইয়ং। এ কারণেই চীনের সঙ্গে আলোচনায় উত্তর কোরিয়াকে সতর্ক করার ওপর জোর দেবেন বাইডেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সাংবাদিকদের জানান, উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি শুধু যুক্তরাষ্ট্র নয়, জাপান ও দক্ষিণ কোরিয়াকেও প্রভাবিত করবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer