Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

শিমুলিয়া-কাঁঠালবাড়ির ফেরি আবারও বন্ধ: দুর্ভোগ পাটুরিয়াতেও

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:২০, ১৭ সেপ্টেম্বর ২০২০

প্রিন্ট:

শিমুলিয়া-কাঁঠালবাড়ির ফেরি আবারও বন্ধ: দুর্ভোগ পাটুরিয়াতেও

শিমুলিয়া-কাঁঠালবাড়ি ফেরি সার্ভিস আবারও বন্ধ হয়ে গেছে। মঙ্গলবার ২৮ কিলোমিটার দীর্ঘ নতুন চ্যানেলে চালু হওয়ার পর দুইদিন একটি করে ফেরি যান পারাপার করে। কিন্তু বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় আবারও তা বন্ধ করে দেয়া হয়।

বিআইডব্লিউটিসি বলেছে, পালের চর চ্যানেল দীর্ঘ পথে স্রোত বেড়েছে, এই পথে ফেরি চলাচল সম্ভব নয়। আর ফেরির সহজ চ্যানেলে এখনও ড্রেজিং সম্পন্ন হয়নি। তাই ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে।

ফেরি বন্ধ হওয়ায় দুর্ভোগ পড়েছেন হাজার হাজার মানুষ। গাদাগাদি করেই জীবনের ঝুঁকি নিয়ে লঞ্চ, স্পিডবোট ও ট্রলারে পদ্মা পাড়ি দিচ্ছে মানুষ।

এদিকে নাব্য সংকটে পাটুরিয়ার ৫নং ঘাট বন্ধ থাকায় ও বিকল্প রোড হিসাবে এ নৌরুট ব্যবহার হওয়ায় ঘাটে যানবাহনের সারি দীর্ঘ থেকে সারি হচ্ছে। এতে ভোগান্তিতে রয়েছেন হাজারো যানবাহনের শ্রমিক ও ব্যবসায়ীরা।

বৃহস্পতিবার ঘাট কর্তৃপক্ষ জানায়, প্রতিদিন পদ্মা-যমুনায় পানি কমায় নতুন করে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের পাটুরিয়ার ৫নং ঘাট এলাকায় দেখা দিয়েছে নাব্য সংকট। এছাড়াও একই কারণে ৩নং ঘাটের আপ পকেট অর্থাৎ ১নং মুখও বন্ধ রয়েছে। ফলে পাটুরিয়া ঘাটের ১২টি মুখের মধ্যে ৪টি বন্ধ থাকায় দেখা দিয়েছে ঘাট সংকট।

এছাড়াও শিমুলিয়া-কাঠাঁলবাড়ি নৌরুটের অতিরিক্ত যানবাহন এ রুটে আসায় নাকাল পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট। দেখা দিয়েছে যানবাহনের দীর্ঘ সারি।

বৃহস্পতিবার হওয়ায় ছোট ও পরিবহনের বেশ চাপ রয়েছে। তবে ঘাট কর্তৃপক্ষ অ্যাম্বুলেন্স, পরিবহন, প্রাইভেটকারকে অগ্রাধিকার দেয়ায় ঘাটে জমে যাচ্ছে পণ্যবাহী ট্রাক।

এছাড়াও উথুলী সংযোগ মোড় থেকে শিবালয় থানা রোডে ৩ কি. মি. জুড়ে পণ্যবাহী ট্রাক সারি করে রাখা হয়েছে। পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ১৮টি ফেরি চলাচল করছে। বিপাকে হাজারো যানবাহনের শ্রমিক ও ব্যবসায়ী।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer