Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

শিমুলিয়ায় লঞ্চ-স্পিডবোট চালু হচ্ছে বৃহস্পতিবার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৮:৩২, ২০ আগস্ট ২০২২

প্রিন্ট:

শিমুলিয়ায় লঞ্চ-স্পিডবোট চালু হচ্ছে বৃহস্পতিবার

শিমুলিয়া ঘাটে বৃহস্পতিবার থেকে লঞ্চ ও স্পিডবোট চালু হচ্ছে। সেই লক্ষ্যে প্রচার-প্রচারণাসহ নানা প্রস্তুতি গ্রহণ করতে যাচ্ছে বিআইডব্লিউটিএ। গত ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন থেকেই এ ঘাটে নৌযান চলাচলে এ রকম স্থবিরতা।

গত ১০ জুলাই ঈদুল আজহার পর থেকে পদ্মা পারাপারে লঞ্চ, স্পিডবোট ও ফেরি পুরোপুরি বন্ধ বলা যায়। নাব্য সংকটের কারণে শিমুলিয়া-মাঝিরকান্দি ফেরি বন্ধ রাখা হয়। আর শিমুলিয়া-বাংলাবাজার ফেরি সার্ভিস বন্ধ রয়েছে আরও আগে থেকেই। ড্রেজিং করে নাব্যতা ফেরালেও নৌযান চালু হয়নি। এখন বিশেষ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে শিমুলিয়া-মাঝিরকান্দি নৌরুট চালু করতে।

বিআইডব্লিউটিএর সহকারী পরিচালক মো. শাহাদাত হোসেন জানান, শিমুলিয়া-ঢাকা রুটে এখন প্রায় ২৮টি বাস চলাচল করছে। বাস মালিকদের সঙ্গে আলোচনা হয়েছে দুই পারেই ঘাটকেন্দ্রিক বাস বৃদ্ধি করা হচ্ছে। প্রয়োজনে শিমুলিয়া-বাংলাবাজার রুটেও লঞ্চ ও স্পিডবোট চালু করা হবে।

তিনি আরও জানান, শিমুলিয়া থেকে পদ্মা পারাপারে ৮৭টি লঞ্চ থাকলেও এরই মধ্যে ২৩টি লঞ্চ মালিকরা অন্য রুটে বিক্রি করে দিয়েছেন। বৈধ ১৫৫টি স্পিডবোটের মধ্যে কাগজপত্র আপডেট রয়েছে ৪০টির মতো। তাই ৩০টি লঞ্চ ও ৪০টি স্পিডবোট দিয়ে নতুন উদ্যোমে চালু করা হবে নৌপথ।

বাস ও লঞ্চের অভাবে যাত্রীদের বিড়ম্বনা হচ্ছে। সেসব বিবেচনায় নৌরুটটি সচল করা হচ্ছে বলে জানান বিআইডব্লিউটিএর সহকারী। তবে ফেরি চালুর ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer