Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

শিগগিরই ঢাকা-ইম্ফাল ফ্লাইট চালু হবে : প্রতিমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:০২, ২১ অক্টোবর ২০২২

প্রিন্ট:

শিগগিরই ঢাকা-ইম্ফাল ফ্লাইট চালু হবে : প্রতিমন্ত্রী

ছবি- সংগৃহীত

বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এমপি বলেছেন, ‘ঢাকা-ইম্ফাল বিমান ফ্লাইট শিগগির চালু হবে। এতে ভারতের মণিপুর রাজ্যের সঙ্গে বাংলাদেশের পর্যটন, ব্যবসা-বাণিজ্য, সামাজিক, সাংস্কৃতিক সর্ম্পক আরও জোরদার হবে।’

তিনি আজ শুক্রবার বিকেলে ইন্টারন্যাশনাল মণিপুরী অ্যাসোসিয়েশন (ইমা)’র জাতীয় কনভেনশনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সিলেট জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত কনভেনশনে তিনি আরও বলেন, ‘সিলেটের হাওড়-বাওড়-টিলার বৈচিত্র্যমণ্ডিত পরিবেশে মণিপুরী সম্প্রদায় মিশে আছে। আপন স্বকীয়তায় তারা দেশের উন্নয়নে অবদান রেখে চলেছেন। বৃটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধে মণিপুরী সম্প্রদায় সক্রিয়ভাবে অংশ নিয়েছেন।’

প্রতিমন্ত্রী বলেন, ‘১৯৭৩ সালে মণিপুরীদের এক প্রতিনিধিদল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে সাথে দেখা করলে বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধে ক্ষতিগ্রস্ত মণিপুরীদের মন্দির-স্থাপনা মেরামতের জন্য আর্থিক অনুদান প্রদান করেন। এ ধারাবাহিকতায় আজও বিদ্যমান। মণিপুরী জীবনমান, সংস্কৃতি উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কাজ করে চলেছেন।’

ইমা বাংলাদেশের সভাপতি ওইনাম রমেন্দ্র কুমার সিংহের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইমা, সেন্ট্রাল কমিটির উপদেষ্টা ডা. প্রমোদ রঞ্জন সিংহ, উপদেষ্টা ডা. গুরুময়ুম অরুণ কুমার শর্মা, ইমা, সেন্ট্রাল কমিটির চেয়ারম্যান এস. অনিল চন্দ্র সিংহ ও সেক্রেটারি জেনারেল এল. আশাপূর্ণা দেবী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, ব্রহ্মচারিময়ুম সুপ্রিয়া দেবী।

এর আগে, সকালে কনভেনশন উদ্বোধন করেন সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। এ পর্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইমা, সেন্ট্রাল কমিটির ভাইস চেয়ারম্যান নিরঞ্জন দত্ত, সহ-সাধরণ সম্পাদক অ্যাডভোকেট হিজম দ্বিজেন সিংহ।

দুপুরে অনুষ্ঠিতব্য প্যানেল ডিশকাশনে সম্মানিত অতিথি হিসেবে ছিলেন, ইমা সেন্ট্রাল কমিটির ইসি মেম্বার ব্রক্ষচারিময়ুম সুপ্রিয়া দেবী, ইমা বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট আবুজম মনিভদ্র, সেন্ট্রাল ইসি মেম্বার এল. কুঞ্জরাণী দেবী, নির্মলেন্দু শর্মা, জী. নিরোদ শর্মা ও ডা. প্রমি সিনহা।

সাংস্কৃতিক পর্বে নৃত্য পরিবেশন করেন, অনিমা দেবী, আর কে গীতাঞ্জলি, পুং চলোমে অংশ নেন এস. অনিক সিংহ ও এস. রিংকু সিংহ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন নিহার রঞ্জন শর্মা, এল সূচনা দেবী, সোরাইজম উমা ও নীলাঞ্জনা দেবী। কনভেনশনে ভারতের মণিপুর, ত্রিপুরা রাজ্য ও যুক্তরাষ্ট্র থেকে ডেলিগেটরা অংশ নেন।

কনভেনশনের দ্বিতীয় দিন আগামীকাল শনিবার সিলেট নগরের লামাবাজার মনিপুরী মন্ডপে মণিপুরীদের ঐতিহ্যবাহী ‘খুবাক ঈশৈ’ পরিবেশন করবেন শিল্পী অনিমা দেবী। কনভেশনের কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হবে ২৩ অক্টোবর কমলগঞ্জ উপজেলায় চিৎলিয়া মণিপুরী মণ্ডপে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer