Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ : জাতিসংঘ মহাসচিবের উদ্বেগ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:৫৫, ২ আগস্ট ২০২১

প্রিন্ট:

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ : জাতিসংঘ মহাসচিবের উদ্বেগ

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, করোনা মহামারির কারণে আমাদের শিক্ষাব্যবস্থা কঠিন সংকটের মধ্যে রয়েছে।

রোববার এক টুইট বার্তায় জাতিসংঘ মহাসচিব বলেন, করোনার কারণে বিশ্বের ১৫ কোটি ৬০ লাখ স্কুলশিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের মধ্যে প্রায় দুই কোটি ৫০ লাখ আর কখনো স্কুলে ফিরবে না।তিনি বলেন, মহামারি থেকে উত্তরণে শিক্ষকের বেতন, ডিজিটাল শিক্ষা ও ব্যবস্থার ওপর ভবিষ্যতে গুরুত্বারোপ করতে হবে।

এর আগে সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের শিশুবিষয়ক তহবিল ইউনিসেফের মুখপাত্র জেমস এল্ডার বলেছেন, এভাবে স্কুল বন্ধ থাকতে পারে না। সবকিছুর আগে স্কুল খুলে দেওয়া উচিত। স্কুল খোলার আগে বিভিন্ন দেশে বার ও পাব খুলে দেওয়াকে তিনি ‘ভয়াবহ’ ঘটনা হিসেবে আখ্যায়িত করেছেন।

গত ১২ জুলাই ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর ও ইউনেসকোর মহাপরিচালক অড্রে অ্যাজুলও শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার আহ্বান জানিয়েছেন। তারা বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর ১৮ মাস পেরিয়ে গেছে। লাখ লাখ শিশুর পড়াশোনা ব্যাহত হচ্ছে।

এদিকে বাংলাদেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান এবং এবতেদায়ি ও কওমি মাদ্রাসার চলমান ছুটি আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে।

এর আগে ২৯ জুন শিক্ষা মন্ত্রণালয় থেকে এক নোটিশে মহামারি করোনাভাইরাসের কারণে দেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান এবং ইবতেদায়ি ও কওমি মাদ্রাসার চলমান ছুটি ৩১ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছিল।

আগের ঘোষণা অনুযায়ী, আগামী ৩০ জুন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল। কিন্তু নতুন করে আবার কঠোর লকডাউন ঘোষণা করায় ফের অনিশ্চিত হয়ে পড়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়টি।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর গত বছরের (২০২০ সাল) ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সরকার কয়েক দফা শিক্ষাপ্রতিষ্ঠান চালুর পরিকল্পনার কথা জানালেও মহামারি পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় দফায় দফায় ছুটি বাড়াতে হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer