Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

শহীদ মিনারের সহ-নক্সাবিদ ভাষা সৈনিক সাঈদ হায়দার আর নেই

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:০১, ১৫ জুলাই ২০২০

প্রিন্ট:

শহীদ মিনারের সহ-নক্সাবিদ ভাষা সৈনিক সাঈদ হায়দার আর নেই

১৯৫২ সালের ভাষা আন্দোলনের অন্যতম নেতৃস্থানীয় ব্যক্তিত্ব, প্রথম শহীদ মিনারের সহ-নক্সাবিদ, ভাষা সৈনিক ডা. সাঈদ হায়দার আর নেই(ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বুধবার বেলা ৩টা ৩০ মিনিটে রাজধানীর উত্তরা ক্রিসেন্ট হসপিটালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন একুশে পদক জয়ী দেশের এই বরেণ্য ভাষাসৈনিক।তবে কি কারণে তাঁর মৃত্যু হয়েছে, এ ব্যাপারে এখনো বিস্তারিত কোনো তথ্য জানা যায়নি।

ডা. সাঈদ হায়দার হলেন একজন বাংলাদেশী ডাক্তার ও লেখক। তিনি ১৯৫২ এর ভাষা আন্দোলনের একজন সক্রিয় কর্মী ছিলেন। তিনি একুশের চেতনা পরিষদের সহসভাপতি ও প্রথম শহীদ মিনারের অন্যতম সহযোগী নকশাবিদ। ভাষা আন্দোলনে তার অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০১৬ তাকে একুশে পদক প্রদান করে।

হায়দার ১৯২৫ সালের ৫ পৌষ পাবনা শহরে জন্মগ্রহণ করেন। তিনি কলকাতা প্রেসিডেন্সি কলেজ থেকে আইএ পাশ করেন।

হায়দার কলকাতা মেডিকেল কলেজে ভর্তি হলেও দেশ ভাগের পর ঢাকা মেডিকেল কলেজে পড়াশোনা করেন। তিনি সহশিক্ষার্থীদের মধ্যে সবার বয়োজ্যেষ্ঠ ছিলেন। ভাষা আন্দোলন সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিলেন। ২৩শে ফেব্রুয়ারি রাতে ঢাকা মেডিকেল কলেজে ছাত্ররা প্রথম শহীদ মিনার গড়ে তোলেন আর এর নকশা করেন বদরুল আলম, বদরুল আলমকে সহযোগিতা করেছিলেন সাঈদ হায়দার, যা ২৬ ফেব্রুয়ারি পাকিস্তান সেনাবাহিনী ধবংস করে দেয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer