Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

শর্ত পূরণ না হলে এমপিওভুক্তি বাতিলের হুঁশিয়ারি প্রধানমন্ত্রীর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:০৮, ২৩ অক্টোবর ২০১৯

আপডেট: ১৬:৪০, ২৩ অক্টোবর ২০১৯

প্রিন্ট:

শর্ত পূরণ না হলে এমপিওভুক্তি বাতিলের হুঁশিয়ারি প্রধানমন্ত্রীর

ছবি- সংগৃহীত

ঢাকা :এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সব নীতিমালার শর্ত মানতে হবে। আর সেটা পূরণ করতে না পারলে এমপিওভুক্তি বাতিলের হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বুধবার সকালে গণভবনে নতুন এমপিওভুক্ত ২ হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করে এ কথা বলেন তিনি।

এ সময় এমপিওভুক্ত হওয়া শিক্ষা প্রতিষ্ঠান সংশ্লিষ্টদের শিক্ষার মান ও সুন্দর পরিবেশ বজায় রাখার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, যথাযথভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনার লক্ষ্যেই এমপিওভুক্তির ক্ষেত্রে নীতিমালা তৈরি করা হয়েছে।নতুন এমপিওভুক্তি হওয়ার ক্ষেত্রে অবশ্যই সে নীতিমালার সব নির্দেশনা পূরণ করতে হবে বলে জানান প্রধানমন্ত্রী।

ক্ষুধা দারিদ্র্যমুক্ত দেশ গঠনে শিক্ষাকে সরকার সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে ডিজিটাল সুবিধা নিশ্চিত করার পাশাপাশি অবকাঠামোগত উন্নয়নও করা হচ্ছে। দুর্গম এলাকায় সবার জন্য শিক্ষার সুযোগ নিশ্চিত করতে শিক্ষা প্রতিষ্ঠান অনুমোদনে শর্ত শিথিল ও আবাসিক সুবিধার ওপর জোর দেয়া হচ্ছে।

কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে স্কুলপর্যায় থেকেই কারিগরি শিক্ষার ওপর গুরুত্ব দেয়া হচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী।
নতুন এমপিওভুক্ত ২ হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানা গেছে, যে ২ হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে। এর মধ্যে স্কুল ও কলেজের সংখ্যা ১ হাজার ৬৫১টি, মাদরাসা ৫৫৭টি এবং কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ৫২২টি। সম্পূর্ণ নতুন স্কুল-কলেজ এমপিওভুক্ত হচ্ছে ৬৮০টি এবং প্রতিষ্ঠানের নতুন স্তর এমপিওভুক্ত হচ্ছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৯৭১টি। নতুন এমপিওভুক্তির মধ্যে নিম্নমাধ্যমিক বিদ্যালয় ৪৩৯টি, মাধ্যমিক বিদ্যালয় ১৪৬টি, স্কুল অ্যান্ড কলেজ দুটি এবং কলেজ ৯৩টি। আর স্তর এমপিওভুক্ত হয়েছে এমন প্রতিষ্ঠানের মধ্যে মাধ্যমিক বিদ্যালয় ৮৪৯টি, স্কুল অ্যান্ড কলেজ ৬৬টি এবং কলেজ ৫৬টি। আর নতুন এমপিওভুক্ত দাখিল মাদরাসার সংখ্যা ৩৫৯টি, প্রতিষ্ঠানের নতুন স্তর এমপিওভুক্ত হচ্ছে এমন প্রতিষ্ঠানের মধ্যে আলিম ১২৭টি, ফাজিল ৪২টি ও কামিল ২৯টি। কারিগরির সব প্রতিষ্ঠানই নতুন এমপিওভুক্ত হচ্ছে। এর মধ্যে কৃষি ৬২টি, ভোকেশনাল স্বতন্ত্র ৪৮টি, ভোকেশনাল সংযুক্ত ১২৯টি, বিএম স্বতন্ত্র ১৭৫টি ও বিএম সংযুক্ত ১০৮টি।

দীর্ঘ ৯ বছর এমপিওভুক্তি বন্ধ ছিল। এজন্য শিক্ষকরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer