Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

শপথ নিতে ক্যাপিটল হিলে জো বাইডেন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:৩১, ২০ জানুয়ারি ২০২১

প্রিন্ট:

শপথ নিতে ক্যাপিটল হিলে জো বাইডেন

শপথ নিতে ক্যাপিটল হিলে পৌঁছেছেন নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এবং নির্বাচিত ভাইস প্রেসিডেন্ট ভাই জো বাইডেন। স্থানীয় সময় সকাল সাতটায় তারা ক্যাপিটল হিলে পৌঁছান। এসময় সঙ্গে ছিলেন বাইডেনের স্ত্রী জিল এবং কামালার স্বামী ডগ এমহফ।

স্থানীয় সময় বুধবার সকাল সাড়ে দশটায় ক্যাপিটল হিলের চত্ত্বরে তাদের অভিষেক অনুষ্ঠান হবে। আয়োজন নির্বিঘ্ন করতে মোতায়েন করা হয়েছে ২৫ হাজার সেনা সদস্য।অভিষেকের আগে এক টুইট বার্তায়, শপথ অনুষ্ঠানকে যুক্তরাষ্ট্রের জন্য নতুন দিনের সূচনা বলে আখ্যা দিয়েছেন বাইডেন।

এর আগে সকালে ওয়াশিংটনের ক্যাথলিক গির্জায় সস্ত্রীক প্রার্থনায় অংশ নেন জো বাইডেন।

তার আগে শেষবারের মত প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউস ত্যাগ করেন ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউস থেকে বিশেষ হেলিকপ্টারে উড়ে যান মেরিল্যান্ডের যৌথ ঘাঁটিতে। সেখানে সমাপনী ভাষণ দেন তিনি।

বিবিসির খবরে বলা হয়েছে,  ক্যাপিটল হিলের পরিবেশ এখন খুব শান্ত ও গম্ভীর। কিন্তু মাত্র দুই সপ্তাহ আগে সেখানে ট্রাম্প সমর্থকরা হামলা করেছেন। ক্যাপিটল হিলের ভেতরে ঢুকে ভাঙচুর চালিয়েছেন। যাতে পাঁচজন নিহত হন।

শপথ বাক্য পাঠ করার পর ডেমোক্র্যাট নেতা জো বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে আসন গ্রহণ করবেন এবং তার অভিষেক অনুষ্ঠান সম্পন্ন হবে। যদিও শপথ অনুষ্ঠান শেষ হওয়ার পর দিনভর আরও নানা আয়োজন চলতে থাকবে।

বাইডেনের শপথ বাক্য পাঠ করার ঠিক আগে কমলা হ্যারিস নিজের শপথ বাক্য পাঠ করে যুক্তরাষ্ট্রের নতুন ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করবেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে প্রথম আসন গ্রহণ করতে যাচ্ছেন তিনি।

খবরে বলা হয়েছে, দিনের মধ্যভাগে বাইডেন ও হ্যারিস শপথ বাক্য পাঠ করবেন। এরপর দিনের শেষ ভাগে হোয়াইট হাউসে যাবেন তিনি। আগামী চার বছরের জন্য সেটাই তার বাড়ি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer