Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

শনিবার থেকে চট্টগ্রামে শুরু হচ্ছে এসএমই মেলা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:০৬, ৭ ডিসেম্বর ২০১৮

আপডেট: ১৭:৪১, ৭ ডিসেম্বর ২০১৮

প্রিন্ট:

শনিবার থেকে চট্টগ্রামে শুরু হচ্ছে এসএমই মেলা

ঢাকা : শনিবার থেকে চট্টগ্রাম নগরীর আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে শুরু হচ্ছে তিন দিনব্যাপী তৃতীয় আন্তর্জাতিক ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) মেলা। শনিবার বিকাল সাড়ে ৩টায় মেলার উদ্বোধন করবেন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন)।

মেলায় প্রাইম জোনে ২৪টি ও জেনারেল জোনে ৩৪টি স্টল থাকবে। এর মধ্যে ৯টি ব্যাংকসহ প্লাস্টিক, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, কৃষি পণ্য, হস্তশিল্প, চিকিৎসা, সেবা ও পর্যটন খাতের ৪৫টির বেশি প্রতিষ্ঠান অংশ নেবে।

এসএমইকে অর্থনীতির প্রাণ উল্লেখ করে মেলার আয়োজক চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প এসএমইতে জাপান সাফল্যের দৃষ্টান্ত, এটি পৃথিবীর দ্বিতীয় অর্থনৈতিক দেশ হিসেবে পরিচিত। জাপানের ন্যায় দেশেও এ খাতের প্রসারে অন্যতম ভূমিকা রাখছে চট্টগ্রাম চেম্বার। এসএমই উদ্যোক্তাদের পণ্যের বাজার সৃষ্টিতে ভূমিকা রাখছে।

সরকারিভাবে এ ধরনের মেলা ঢাকাতে আয়োজন করা হলেও চট্টগ্রামের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের দেশের শীর্ষস্থানীয় শিল্পগ্রুপের কাছে পরিচয় করিয়ে দিতে চট্টগ্রাম চেম্বার এস এমই মেলার আয়োজন করে আসছে।

এছাড়া দেশীয় পণ্যের প্রদর্শন, বিপণনের মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি শিল্প বিকাশের লক্ষ্যে গত দুই বছর ধরে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি বিভিন্নভাবে প্রচেষ্টা চালিয়ে আসছে বলে জানান চেম্বার সভাপতি মাহবুবুল আলম। তিনি আরও বলেন, এ মেলা আয়োজনের মাধ্যমে চট্টগ্রামের ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের ঋণ পেতে সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে চেম্বার। অনেকে ঋণ পেয়ে সাবলম্বীও হয়েছেন।

উল্লেখ্য, ৮ থেকে ১০ ডিসেম্বর প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা টিকিট ছাড়া সবার জন্য উন্মুক্ত থাকবে বলে জানিয়েছে আয়োজকরা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer