Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

শনিবার ঢাকায় উদযাপিত হবে আইটেক দিবস

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০১:৩২, ১৫ মার্চ ২০১৯

আপডেট: ০১:৩২, ১৫ মার্চ ২০১৯

প্রিন্ট:

শনিবার ঢাকায় উদযাপিত হবে আইটেক দিবস

ঢাকা: নানা আয়োজনে উদযাপিত হবে ভারতীয় কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা (আইটেক) দিবস। ভারতীয় হাই কমিশন, ঢাকার আয়োজনে শনিবার (১৬ মার্চ ২০১৯) বিকেল সাড়ে ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত রাজধানীর আইডিইবি ভবনে এ অনুষ্ঠান হবে। 

হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এমপি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার রীভা গাঙ্গুলী দাশও উপস্থিত থাকবেন।

১৯৬৪ সালে ভারতীয় কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা এবং দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা কৌশল কাঠামোর আওতায় ভারতের উন্নয়ন সহযোগিতা কর্মসূচির অংশ হিসেবে আইটেক কর্মসূচি প্রচলিত হয় যার মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোকে ভারতের উন্নয়ন অভিজ্ঞতা এবং যথাযথ প্রযুক্তিগত সুবিধা প্রদান করা হয়।

প্রতি বছর হিসাব, নিরীক্ষা, ব্যবস্থাপনা, এসএমই, গ্রামীণ উন্নয়ন, সংসদীয় বিষয়াবলীর মত বিভিন্ন ক্ষেত্রে প্রশিক্ষণ কোর্সের জন্য ১৬১টি সহযোগী দেশে ১০ হাজারের বেশি প্রশিক্ষণ পর্বের আয়োজন করা হয়।

২০০৭ সাল থেকে আইটেক কর্মসূচির অধীনে ৩,৮০০ জনের বেশি বাংলাদেশী তরুণ পেশাজীবী ভারতে এ ধরনের বিশেষায়িত স্বল্প ও মধ্যম পর্যায়ের কোর্স সম্পন্ন করেছে।বিশিষ্ট অতিথিবর্গের পাশাপাশি সমাজের বিভিন্ন পর্যায়ের প্রায় ৩০০ জন প্রাক্তন আইটেক শিক্ষার্থী শনিবার অনুষ্ঠেয় আইটেক দিবসে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer