Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

শক্তিশালী ‘বুলবুল’ ধেয়ে আসছে বাংলাদেশে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:০০, ৮ নভেম্বর ২০১৯

প্রিন্ট:

শক্তিশালী ‘বুলবুল’ ধেয়ে আসছে বাংলাদেশে

ঢাকা : বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ ক্রমশ শক্তি বাড়িয়ে বাংলাদেশ উপকূলের দিকে ধেয়ে আসছে। কয়েক ঘণ্টার মধ্যেই তা ঘূর্ণিঝড়ে রূপ নিতে চলেছে। ভারতীয় আবহাওয়া বিজ্ঞানীরা বলছেন, পশ্চিমবঙ্গের সুন্দরবনের ওপর দিয়ে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ বাংলাদেশ উপকূলে আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে।

শুক্রবার থেকে আকাশ মেঘলা থাকবে। ওই দিন রাত থেকেই কোথাও কোথাও বৃষ্টি শুরু হতে পারে। তাই আগে থেকেই প্রশাসনকে সতর্ক করা হয়েছে। মৎস্যজীবীদের সুমদ্রে যেতে নিষেধ করেছে পশ্চিমবঙ্গের আবহাওয়া দফতর।বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপটি আগামী ৬ ঘণ্টার মধ্যে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ‘বুলবুল’ পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূলের আরও কাছে আসবে।

শনিবার সকালে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপকূলে তা আছড়ে পড়তে পারে। তবে ঘূর্ণিঝড়ের এখন পর্যন্ত অভিমুখ বাংলাদেশের দিকে ঝুঁকে রয়েছে। পশ্চিমবঙ্গের সুন্দরবনের ওপর নিয়ে বয়ে যেতে পারে ঘূর্ণিঝড়টি। ফলে সুন্দরবনে ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের কর্মকর্তা গণেশ কুমার দাস বলেন, সুন্দরবনের ওপর দিয়ে বাংলাদেশের দিকে ঘূর্ণিঝড়টি যাওয়ার আশঙ্কা রয়েছে। শেষ পর্যন্ত কোন দিকে ঘূর্ণিঝড়টি যেতে পারে আমরা সেদিকে নজর রাখছি। উপকূলে আছড়ে পড়লে ঘূর্ণিঝড়ের গতি অনেকটাই কমবে।

এদিকে ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে শনি ও রোববার পশ্চিমবঙ্গের দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর কলকাতা, হাওড়া, হুগলি এবং নদিয়াতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। শুক্রবার থেকে সমুদ্রের আশপাশে বাতাসের গতি আরও বাড়বে। এর প্রভাব পড়বে উত্তর ওড়িশা উপকূলেও। ক্ষয়ক্ষতির আশঙ্কাও উড়িয়ে দিচ্ছে না আবহাওয়া দফতর।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer