Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

লেবাননের মন্ত্রিসভার পদত্যাগ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৩৫, ১০ আগস্ট ২০২০

প্রিন্ট:

লেবাননের মন্ত্রিসভার পদত্যাগ

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় ক্রমবর্ধমান চাপের মুখে পদত্যাগ করেছে দেশটির মন্ত্রিসভা। বার্তা সংস্থা রয়টার্স জানায়, প্রধানমন্ত্রী হাসান দিয়াব সোমবার স্থানীয় সময় সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে পুরো সরকারের পদত্যাগের ঘোষণা দেন।

ইরান সমর্থিত শক্তিশালী হিজবুল্লাহ গোষ্ঠী এবং মিত্রদের সমর্থন নিয়ে গত জানুয়ারিতে লেবাননের মন্ত্রিসভা গঠন করেন হাসান দিয়াব।

বৈরুতে ওই বিস্ফোরণের ঘটনায় সরকারবিরোধী তীব্র বিক্ষোভের মাঝে আজ দুপুরে দেশটির আরো দুজন মন্ত্রী পদত্যাগ করেন। গত মঙ্গলবারের ওই বিস্ফোরণের ঘটনায় সরকারের ব্যর্থতার দায় স্বীকার করে আজ দেশটির আইনমন্ত্রী ম্যারি ক্লদ নাজম ও অর্থমন্ত্রী গাজী ওয়াজনি পদত্যাগ করেছিলেন। এর আগে রোববার দেশটির তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদ ও পরিবেশমন্ত্রী দামিয়ানোস কাত্তার পদত্যাগ করেছিলেন।

বিস্ফোরণের পর হাজার হাজার ক্ষুব্ধ জনতা গত শনিবার রাস্তায় নেমে আসে। তারা রাজনৈতিক ব্যবস্থা পরিবর্তনের দাবি জানায়। ওই বিক্ষোভ রোববারও অব্যাহত ছিল। বিক্ষোভকারীদের দাবি ছিল সরকারের পদত্যাগ। এ লক্ষ্যে তারা চারটি মন্ত্রণালয় এবং ব্যাংক অ্যাসোসিয়েশনের অফিসেও ঢুকে পড়ে।

এদিকে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ২২০ জনে দাঁড়িয়েছে এবং এখনো নিখোঁজ রয়েছেন আরো ১১০ জন। এ ছাড়া এতে আহত হয়েছেন ছয় হাজারের বেশি মানুষ। স্থানীয় সংবাদমাধ্যম আল-মারসাদ বৈরুতের গভর্নর মারওয়ান আবুদের বরাত দিয়ে হতাহতের এই সংখ্যা জানানো হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer