Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

লেবাননে বিচারক অপসারণের দাবিতে বিক্ষোভে নিহত ৬

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:১২, ১৫ অক্টোবর ২০২১

প্রিন্ট:

লেবাননে বিচারক অপসারণের দাবিতে বিক্ষোভে নিহত ৬

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর ডাকে চলা বিক্ষোভে অজ্ঞাত বন্দুকধারীর হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ছয়। এ ঘটনায় আহত হয়েছেন ৩২ জন।

গেল বছর বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণের ঘটনার তদন্ত থেকে বিচারক অপসারণের দাবিতে হিজবুল্লাহর ডাকে বিক্ষোভে নামলে হতাহতের এ ঘটনা ঘটে।

বৈরুতে বিস্ফোরণের ঘটনায় চলমান তদন্ত কার্যক্রমে নেতৃত্বদানকারী বিচারকের অপসারণের দাবিতে হিজবুল্লাহ ও এর প্রধান মিত্র আমাল মুভমেন্ট এক বিক্ষোভের আয়োজন করে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৪ অক্টোবর) আয়োজিত এ বিক্ষোভে হিজবুল্লাহর সমথর্করা কালো পোশাক পরে বৈরুত জাস্টিস প্যালেসের সামনে যাওয়ার সময় অজ্ঞাত স্থান থেকে তাদের ওপর গুলিবর্ষণ করা হয়। এতে ঘটনাস্থলেই বেশ কয়েকজন হতাহত হন।

বৈরুতের আশপাশের শহর থেকেও গুলির শব্দ শুনতে পাওয়া গেছে বলে জানান প্রত্যক্ষদর্শীরা। তবে বিক্ষোভের সময় কে বা কারা গুলি চালিয়েছে সে বিষয়টি এখনও নিশ্চিত করেনি প্রশাসন।

তবে হিজবুল্লাহ জানিয়েছে, অস্ত্রধারীরা কোনো একটি ভবনের ছাদ থেকে বিক্ষোভকারীদের মাথায় গুলি করে।

হামলার ঘটনার পরপরই এলাকাটির নিরাপত্তা নিশ্চিত করতে সেনা মোতায়েন করা হয়েছে।

এরইমধ্যে স্থানীয় বাসিন্দাদের এলাকাটি ত্যাগ করার নির্দেশ দিয়েছে সেনাবাহিনী। দেশটির প্রধানমন্ত্রী নাজিব মিকাতি সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

এদিকে এক বিবৃতিতে হিজবুল্লাহ এবং আমাল মুভমেন্টের পক্ষ থেকে তাদের সমর্থকদের শান্ত থাকা ও বিদ্বেষপূর্ণ কর্মকাণ্ডে না জড়ানোর আহ্বান জানানো হয়েছে।

গত বছরের আগস্টে বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণে দুই শতাধিক মানুষের প্রাণহানি ঘটে। এ ঘটনার তদন্ত করছেন লেবাননের জনপ্রিয় বিচারক তারেক বিতার। কিন্তু হিজবুল্লাহ তার বিরোধিতা করে আসছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer