Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

লেখনিতে দেশসেবা ও একজন হুমায়ুন কবীর

মেহেদি জামান লিজন

প্রকাশিত: ০১:৪১, ১৭ ফেব্রুয়ারি ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

লেখনিতে দেশসেবা ও একজন হুমায়ুন কবীর

কৃষিবিদ ড. হুমায়ুন কবীর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের দায়িত্ব পালন করে যাচ্ছেন। একাধারে তিনি বিশিষ্ট কলামিস্ট, লেখক, প্রাবন্ধিক ও উপন্যাসিক। ড. মোঃ হুমায়ুন কবির ১৯৭০ সালের ১ সেপ্টেম্বর কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া উপজেলায় সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

বিশিষ্ট কলামিস্ট, লেখক, প্রবন্ধকার, ঔপন্যাসিকসহ বহুবিধ ক্ষেত্রে ক্ষুরধার লেখনির এক মেধাবী লেখক ও বিশিষ্ট কৃষিবিদ এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. মো. হুমায়ুন কবীর ১৬ জুলাই ২০১৭ তারিখে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট হতে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২২’ গ্রহণ করেছেন।

একে তো বঙ্গবন্ধুর নামে পুরস্কার, তার উপর তাঁরই সুযোগ্য কন্যা শেখ হাসিনার হাত থেকে নেওয়ায় এর মহিমা আরো বৃদ্ধি পেয়েছে। তিনি কৃষি উন্নয়নের ক্ষেত্রে জনসচেতনতামূলক প্রকাশনার মাধ্যমে তাঁর এ রাষ্ট্রীয় স্বীকৃতি প্রাপ্তির মাধ্যমে ভবিষ্যতে আরো দায়িত্বশীল হওয়ার প্রত্যয় ব্যক্ত করেন তিনি। সেইসাথে তাঁর এ পুরস্কারটি তিনি প্রয়াত একজন কৃষি বিজ্ঞানী ও কৃষি সাংবাদিক, হাওর ভূমিপুত্র কৃষি প্রকৌশলী ড. মো. নিয়াজ উদ্দিন পাশাকে উৎসর্গ করেছেন।

কৃষি প্রধান বাংলাদেশর সম্ভবনা সংকট নিয়ে গনমাধ্যমে বিগত দুই দশক ধরে সরব থাকার স্বীকৃতীস্বরুপ কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ কর্তৃক পদত্ত ” কৃষি পদক ২০১৮ ” এর জন্য মনোনীত হয়েছেন। দেশের কৃষি খাত নিয়ে তাঁর বিরামহীন লেখনী সরকারের নীতিনির্ধারণী পযার্য়ে কার্যকর সিধান্ত গ্রহনে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।

গত বছরের ১৪ ফেব্রুয়ারি রাজধানীর ফার্মগেটে অবস্থিত কেআইবি মিলতায়নে তাঁর হাতে এই পদক তুলে দিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া উপজেলার এ কৃতি সন্তান কৃষি ও পরিবেশ বিষয়ক লেখালেখির জন্য ‘পাক্ষিক কৃষি প্রযুক্তি সম্মননা-২০১৫’ তে ভূষিত হয়েছিলেন। বহুমুখী প্রতিভার অধিকারী বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক এই মেধাবী শিক্ষার্থী বিভিন্ন সময়ে অসংখ্য মর্যাদাপূর্ণ পদক ও পুরস্কারে ভূষিত হন। ড. হুমায়ুন কবীর ইতোমধ্যে চারটি বইসহ দেড় হাজার নিবন্ধ লিখেছেন যা বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে।

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে উপাচার্য প্রফেসর ড. এএইচএম মোস্তাফিজুর রহমান জানান, আমি গর্ববোধ করি ড. হুমায়ুন কবীরকে নিয়ে। বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপুর্ন একটা পদে দায়িত্ব পালন করে দুর্বারগতিতে দেশের জন্য কাজ করে যাচ্ছেন। তিনি আমাদের বিশ্ববিদ্যালয় তথা এদেশের সম্পদ। কৃষিবিদ হুমায়ুন কবীর জানান, পেশাগত কাজের ফাঁকে ফাঁকে লেখনী আমার প্রিয় কাজ। আমি আমার লেখনী দিয়ে কৃষি প্রধান দেশের সেবা করতে পারছি এটাই আমার বড় প্রাপ্তি।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer