Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

লিসবনে ক্রিয়েটিভ কমনস গ্লোবাল সামিট

প্রদীপ কুমার রায়, অধ্যাপক মোস্তফা আজাদ কামাল এবং সায়ক লোহানী

প্রকাশিত: ১১:২৬, ২২ জুলাই ২০১৯

আপডেট: ১১:৩১, ২২ জুলাই ২০১৯

প্রিন্ট:

লিসবনে ক্রিয়েটিভ কমনস গ্লোবাল সামিট

ছবি- সংগৃহীত

‘ক্রিয়েটিভ কমনস গ্লোবাল সামিট’ ২০১৯ এ বছর হয়ে গেল পর্তুগালের লিসবন শহরে। সম্মেলনের উদ্ভোধন ও পরিচালনা করেন ক্রিয়েটিভ কমনস এর নির্বাহী কর্মকর্তা (সিইও) রায়ান মার্কেল।

সামিটটি ৯ মে ২০১৯ থেকে ১১ মে ২০১৯ পর্যন্ত অনুষ্ঠিত হয়। সামিটে সারা বিশ্বের ১০০ দেশের ৪৫০ এরও অধিক কমনারস অংশগ্রহণ করে। তিন দিন ব্যাপী এই সামিটে ১২০ টি সেশন পরিচালিত হয়।

ক্রিয়েটিভ কমনস যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি অলাভজনক সংগঠন যা শেয়ারিং এবং ক্রিয়েটিভির সর্বোচ্চ ব্যবহার এবং জ্ঞানের প্রসারকে বৈধ লাইসেন্স এর মাধ্যমে প্রচারনার জন্য ফ্রি সহযোগিতা করে থাকে এবং ফ্রি সিসি লাইসেন্স প্রদান করে থাকে।

ক্রিয়েটিভ কমন্স (সিসি) লাইসেন্স হল এমন একটি লাইসেন্স, যার মাধ্যমে যে কেউ, তার তৈরিকৃত কাজ/লেখা/ ভিডিও/ছবি অন্যকে ব্যবহার, শেয়ার করার অধিকার, এবং তার তৈরিকৃত কাজের উপর ভিত্তি করে নতুন কিছু নির্মাণের অধিকার প্রদান করে।

একজন ব্যক্তি তার সৃজনশীল কাজের ক্ষেত্রে সম্পূর্ণ স্বাধীন ভাবে সিসি লাইসেন্স ব্যবহার করতে পারেন। লাইসেন্স সিলেকশনের ক্ষেত্রে এখানে ব্যক্তির পূর্ণ স্বাধীনতা রয়েছে। তিনি তার গবেষণার কাজটি কতটুকু অংশ সবাইকে উন্মুক্ত ভাবে যথাযথ নিয়ম মেনে ব্যবহার করতে দিতে চান বা কতটুকু সীমাবদ্ধ রাখতে চান তার অনুমতি ব্যক্তি নিজেই দিতে পারেন।

কপিরাইট এবং সিসি, এই দুইয়ের লোগো প্রায় একইরকম হলেও দুটি সম্পূর্ণ উল্টোদিকের কাজ করেl কপিরাইট প্রতীকে একটি বৃত্তের মধ্যে একটি সি রয়েছে আর ক্রিয়েটিভ কমন্স প্রতীকে একটি বৃত্তের মধ্যে দুইটি সি রয়েছে l সিসি লাইসেন্সের ক্ষেত্রে খুব সহজেই একজন ব্যক্তি ‘অল রাইটস রিজার্ভ’ অথবা ‘সাম রাইটস রিজার্ভ’ অপশন ব্যবহার করতে পারেন। কপি রাইটস টার্মে সাধারণত ‘অল রাইটস রিজার্ভ’ উল্লেখ থাকে। এক্ষেত্রে ক্রিয়েটিভ কমনস লাইসেন্স’ যথেষ্ট ফ্রেক্সিবল বা নমনীয়।

উল্লেখ্য যে, সিসি লাইসেন্স কেবলমাত্র কপিরাইটেড কন্টেন্ট এর উপর বসানো যায়। কাজেই কপিরাইটের সাথে সিসি লাইসেন্সের তেমন কোন বিরোধ নাই। এক্ষত্রে কপিরাইটের মালিক তার কন্টেন্ট ব্যবহারে কিছু শর্ত সাপেক্ষে অসম্মতি প্রদান করে থাকে।

ক্রিয়েটিভ কমনস কেবলমাত্র লাইসেন্স নিয়ে কাজ করে না উপরন্তু বিশ্বের বিভিন্ন স্থানে উন্মুক্ত কনটেষ্টে শিক্ষানীতি কেমন হতে পারে তা নিয়ে কাজ করে থাকে। তাই বাংলাদেশ সহ বিশ্বের অনেক দেশেই জাতীয় উম্মুক্ত শিক্ষাকরণ উপকরণ নীতিমালা তৈরিতে ক্রিয়েটিভ কমন্স সহ অনেক প্রতিষ্ঠান যেমন কমনওয়েলথ অফ লার্নিং, ইউনিস্কো সহায়তা প্রদান করছে। বাংলাদেশে কমনওয়েলথ অফ লার্নিং এর সহায়তায় ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) ও এটুআই জাতীয় উম্মুক্ত শিক্ষাকরণ উপকরণ নীতিমালা প্রণয়ন করেছে যা এখন সরকারের অনুমোদনের অপেক্ষায় শিক্ষা মন্ত্রণালয়ে অপেক্ষামান।

সম্মেলনের প্রথম দিন ৯ মে ২০১৯ শুরু হয় নানা ধরনের সেমিনার ও কর্মশালা দিয়ে। এর মধ্যে উল্লেখ্যযোগ্য ছিল, ওপেন গ্লাম (GLAM galleries, libraries, archives, and museums")নীতিমালা: কিভাবে এর ব্যবহার করবেন, শেয়ার করবেন, ওপেন ষ্টোরিটেলিং, ওপেনিং আফ্রিকা, পেলেষ্টাইন, ওপেন ম্যাপস ম্যাপথন, কিভাবে ক্রিয়েটিভ কমনস এর প্রচারনার সংগ্রামে জয়ী হওয়া যায়, ক্রিয়েটিভ কমনস এর উন্মুক্ত শিক্ষন প্লাটফর্ম, কমনারসদের মধ্যে নিবিড় সেতুবন্ধন তৈরী, ট্রাডিশনাল নলেজ ও কমনস, ওপেন সোর্স লাইব্রেরীর ব্যবস্থা, ওপেন বিজনেস, উইমেন এন্ড কমনস, ডিজিটাল প্রজেক্ট তৈরী ইত্যাদি। ওপেন গ্লাম নিয়ে আলোচনা করেন, জনাব এলেক্স ষ্টিনসন (প্রজেক্ট ম্যানেজার, উইকিপিডিয়া লাইব্রেরী। (সিসি) নির্বাহী পরিচালক মার্কেল ক্রিয়েটিভ কমনস কি, কেন এবং এর নীতিমালা ওপেন কনটেষ্ট নিয়ে বিশেষভাবে আলোচনা করেন।

লিসবন শহরের একটি বিশেষ সংস্কৃতির অন্যতম মাইলফলক আর্টডেকো ‘সিনেট্রো ক্যাপিটোলিও’ তে অনুষ্ঠিত হয় ওপেনিং নাইট প্রোগ্রাম । গ্লোবাল নেটওয়ার্কের গুরুত্বপূর্ণ ছয় জন লিডার এখানেই তাদের ছয়টি কী-নোটস পেপার উপস্থাপন করেন। এই লিডারগণ, ক্রিয়েটিভ কমনস এর মাধ্যমে একটি উন্মুক্ত জ্ঞান এর পৃথিবী গড়ে তুলতে বিশেষ ভূমিকা রেখে চলেছেন।

ক্রিয়েটিভ কমনস সার্চ (অনুসন্ধান) (সিসি সার্চ) : সম্মেলনের দ্বিতীয় দিন ১০ মে আলোচনায় বিশেষ স্থান পায় ‘ক্রিয়েটিভ কমনস সার্চ’। ক্রিয়েটিভ কমনস এর ব্যবহার উপযোগীতাকে বৃদ্ধির জন্য ২০১৮ সালে বিশেষভাবে উদ্যোগ নেয়া হয় । সম্মেলন শুরুর ছয় মাস আগে থেকে ‘ক্রিয়েটিভ কমনস সার্চ অপশনটির এর জন্য গবেষণার কাজ শুরু হয়। সিসি অনুসন্ধান বা সার্চ এমন একটি প্লাটফর্ম যা ওপেন লাইসেন্সযুক্ত এবং পাবলিক ডোমেনসমূহ খুঁজে সকলের ব্যবহারের জন্য উম্মুক্ত করে দেয়।

এই সেশনে আলোচনার প্রতিপাদ্য বিষয় ছিল; কিভাবে ‘সিসি সার্চ’ কে আরও আধুনিক ও সকলের জন্য ব্যবহার উপযোগী করা যায়। এ বিষয়ে কমনারসদের কাছ থেকে মতামত নেয়া হয়। এ বিষয়ে সিসি সার্চ এর ঘোষনা দেন সিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রায়ান মার্কেল। পরবর্তীতে আলোচনা পরিচালনা করেন, ক্রিয়েটিভ কমন্সের ডাইরেক্টর প্রডাক্ট ও রিসার্চ কর্মকর্তা জেইন পার্ক এবং আলোচনায় অংশ নেন ক্রিয়েটিভ কমন্সের রিসার্চ টিম।

এছাড়াও দ্বিতীয় দিনে উল্লেখ্যযোগ্য আলোচনার মধ্যে ছিল; গ্লোবাল সেলিব্রেশন, সিসি চেপ্টার, বিভিন্ন দেশের চেপ্টার লীডদের সঙ্গে মতবিনিময়, উইকীমিডিয়া কমনস, উইকী ডেটা, ওপেন এক্সেস, সিনিয়র স্কুলের জন্য ওপেন নলেজ কারিকুলাম তৈরী, ওপেন মিউজিক নেটওয়ার্ক, ওপেন এডুকেশন, ওপেন সায়েন্স, ফান্ডিং, কমিউনিটি বিল্ডিং, কমিউনিটি হেল্প টুলকিটে সিসি লাইসেন্সের ব্যবহার, ওপেন এডুকেশন রিসোর্স তৈরী, ওপেন ডিজাইন, স্কুল লেভেলে মিডিয়া শিক্ষন পরিচালনা ইত্যাদি।

সম্মেলনের তৃতীয় ও শেষদিন ১১ মে ক্রিয়েটিভ কমনস এর কপিরাইটস ও লাইসেন্স নিয়ে সারাদিনব্যাপী আলোচনা হয়। কপিরাইটস ও লাইসেন্স নিয়ে বিশেষ আলোচনা করেন (কমিউনিয়া) ইইউ ডিজিটাল পলিসি, কপিরাইট রিফর্ম এক্টিভিষ্ট, প্রাক্তন সিসি বোর্ড মেম্বার এবং ইউরোপীয়ান পলিসি এডভাইজার পল কেলার। এ বিষয়ে আরও আলোচনা করেন ষ্টেফিন ওয়েবার, যিনি পৃথিবীর ৩,২০,০০০ লাইব্রেরী এবং তাদের বিলিয়নের অধিক লাইব্রেরী ব্যবহারকারীদের উপযুক্ত নীতি ও পরিবেশ নিশ্চিত করার জন্য IFLA টিম কে নেতৃত্ব দিয়ে আসছেন।

তৃতীয়দিন আলোচনায় আসে, ওপেন এডুকেশন রিসোর্স প্রজেক্ট, আটিফিসিয়াল ইন্টিলিজেন্স এবং সিসি লাইসেন্স, এডিটিং উইকিপিডিয়া ও উইকিমিডিয়া, ওয়েসিসের মাধ্যমে উন্মুক্ত কনটেন্স সহজতর করা, সামাজিক আন্দোলন, মিডিয়ায় সম্পৃক্ততা এবং ফ্রি নলেজ শেয়ারিং, কিভাবে সিসি সার্টিফিকেট (সিসি কোর্সের) মাধ্যমে ফেসিলিটেটর হওয়া যায়, ওপেন এডুকেশন রিসোর্স নিয়ে ক্রিটিকাল ও বৈশ্বিক দৃষ্টিভঙ্গি, সিসি লাইসেন্স আন্দোলনের জন্য রিওয়ার্ড, কপিরাইট প্লাটফর্মের জন্য প্রজেক্ট তৈরী করা, কিভাবে উন্মুক্ত আন্দোলন গড়ে তুলতে হবে তার কৌশল, উন্মুক্ততার নীতিমালা, ওপেন এডুকেশন রিসোর্স ওয়ার্ল্ড ম্যাপ, জনগনের জন্য ইন্টারনেটের ব্যবহার, ক্রিয়েটিভ কমনস এর উন্নয়নের জন্য ক্রিয়েটিভ চিন্তা ইত্যাদি।

এ বছর সম্মেলনের থিম ছিল ‘কমিউনিটি ইন এ্যাকশন’। প্রথম বারের মত বিশ্বের বিভিন্ন দেশ থেকে সিসি গ্লোবাল নেটওয়ার্ক, চ্যাপ্টার, গ্লোবাল নেটওয়ার্ক কাউন্সিলর সভায় সবাই একত্রিত হন । বিভিন্ন মিটিং ও টার্গেট, প্রস্তাবিত প্রজেক্টের মাধ্যমে বিভিন্নরকম নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এবারের সম্মেলনে রাষ্ট্রের ও সমাজের বিভিন্ন পর্যায়ের পেশাজীবী, নীতিনির্ধারক ব্যক্তিবর্গ-যেমন আইটি বিশেষজ্ঞ, আইনজীবি, শিক্ষক, গ্রন্থাগারিক, চাকুরীজীবি, ডাক্তার, ব্যবসায়ী, আর্টিষ্ট, মিউজিশিয়ান এবং আরও বহু পেশার মানুষ ‘ক্রিয়েটিভ কমন্সের লক্ষ্য ও উদ্দেশ্যকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে উপস্থিত হন ।

আমন্ত্রিত ডেলিগেট হিসেবে, উন্মুক্ত লাইসেন্সের সম্মেলন ‘ক্রিয়েটিভ কমন্স সামিট’ ২০১৯ লিসবনে যোগ দিতে আসেন বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) স্কুল অফ বিজনেজ এর ডিন অধ্যাপক মোস্তফা আজাদ কামাল এবং একই বিশ্ববিদ্যালয় এর প্রশাসনিক কর্মকর্তা সায়ক লোহানী । তাছাড়া অন্য একজন বাংলাদেশী হিসেবে এই সম্মেলনে অংশগ্রহণ করেন আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি অফিসার এবং ক্রিয়েটিভ কমন্স, অস্ট্রেলিয়া চ্যাপ্টার, ওপেন এডুকেশন (হায়ার এডুকেশন) এর সদস্য প্রদীপ কুমার রায়।



প্রোগ্রামের ফাঁকে লিসবনে বাংলাদেশ এম্বাসেডর মোহাম্মদ রুহুল আলম সিদ্দিকীর আমন্ত্রনে বাংলাদেশী ডেলিগেটগণ এক আলোচনায় অংশগ্রহণ করেন। একটানা দুই ঘন্টাব্যাপী আলোচনায় স্থান পায় ক্রিয়েটিভ কমন্স সামিট, সরকারের শিক্ষানীতি, গ্রন্থাগার উন্নয়ণ, এডুকেশন পলিসি মেকিং, জন প্রশাসননীতিসহ সমসাময়িক ইস্যু ।

সম্মেলনের এই তিনদিন শেষ হয় যেন অনেক বিষাদ আর ক্লান্তির ছায়া নিয়ে! এই তিন দিন বিশ্বের নানা প্রান্ত থেকে আগত অতিথিরা ছিলেন যেন একই আত্মার বন্ধনে l জ্ঞান ভিত্তিক সমাজ গঠনে এক একজন যেন নিবেদিত প্রাণ, কাজ করে যাচ্ছেন নতুন নতুন জ্ঞান সৃষ্টিতে l

লেখকবৃন্দ 

প্রদীপ কুমার রায়

লাইব্রেরি অফিসার, আরএমআইটি ইউনিভার্সিটি, অস্ট্রেলিয়া এবং সদস্য ক্রিয়েটিভ কমন্স, অস্ট্রেলিয়া চ্যাপ্টার, ক্রিয়েটিভ কমন্স গ্লোবাল নেটওয়ার্ক।

অধ্যাপক মোস্তফা আজাদ কামাল

ডিন, স্কুল অফ বিজনেস, বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি)

সায়ক লোহানী

প্রশাসনিক কর্মকর্তা, বাংলাদেশ ওপেন ইউনিভার্সিটি, সদস্য ক্রিয়েটিভ কমন্স, বাংলাদেশ চ্যাপ্টার

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer