Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

লকডাউনে শ্রমিক-কর্মচারীদের জীবন ও জীবিকা নিশ্চিতের দাবি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:২৬, ১২ এপ্রিল ২০২১

প্রিন্ট:

লকডাউনে শ্রমিক-কর্মচারীদের জীবন ও জীবিকা নিশ্চিতের দাবি

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ প্রতিরোধে সরকার কর্তৃক বিধিনিষেধ বা লকডাউন কর্মসূচি কারণে কর্মহীন হয়ে পড়া দেশের কয়েক কোটি শ্রমিক-কর্মচারীদের জীবন ও জীবিকা নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ। সোমবার সংগঠনটির এক যুক্তবিবৃতিতে এই দাবি জানান, কেন্দ্রীয় কমিটির সভাপতি হাবিবুল্লাহ বাচ্চু ও সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম।

বিবৃতিতে নেতৃবৃন্দ উল্লেখ করেন, সাম্প্রতিক সময়ে দেশে করোনা ভাইরাসের নিউ ভ্যারিয়েন্টের যে বিস্তৃতি ঘটছে তা মূলত জানুয়ারি/ফেব্রুয়ারি মাসেই ছড়িয়েছে বলে স্বাস্থ্য বিষেজ্ঞরা জানিয়ে সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেন। অথচ সরকার এবং ক্ষমতাসীন দল স্বাস্থ্যবিধি লঙ্ঘন করে রাষ্ট্রীয় উদ্যোগে ব্যাপক মানুষের জমায়েত ঘটিয়ে বিভিন্ন কর্মসূচি পালনের মাধ্যমে ভাইরাসের বিস্তৃতি ঘটিয়েছে।

সরকার ঘোষিত চলমান ১৮ দফা স্বাস্থ্যসুরক্ষা বিধি নিষেধের পাশাপাশি আগামী ১৪ এপ্রিল থেকে ‘কঠোর লকডাউন’ ঘোষণা করতে যাচ্ছে। লকডাউন কার্যকর করার পূর্ব শর্ত সকল শ্রমিক-কর্মচারী ও শ্রমজীবী জনগণের জীবন ও জীবিকার নিশ্চয়তা বিধান করা, অথচ সরকার সে প্রেক্ষিতে কোন উদ্যোগ গ্রহণ করেনি। ইতিমধ্যে লোকাল গার্মেন্টস শ্রমিক, নৌযানসহ সকল ধরণের পরিবহণ শ্রমিক, হোটেল-রেস্টুরেন্ট শ্রমিক, রিকশা-ঠেলা-দিনমজুর, স’মিল শ্রমিক, চাতাল শ্রমিক, মুদ্রণ শ্রমিক, দোকান কর্মচারী, নির্মাণ শ্রমিক, বারকি শ্রমিক, দর্জি শ্রমিকসহ সকল সেক্টরেরর অধিকাংশ শ্রমিকরা কর্মহীন হয়ে অনাহার-অর্ধাহারে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করতে বাধ্য হচ্ছেন। এমন কি বন্ধ করা অনেক প্রতিষ্ঠানের মালিকগণ তাদের শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ না করেই হঠাৎ করে প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, শ্রমিক-কর্মচারীরা কাজ করে যে মজুরি পেয়ে থাকেন তা দিয়েই জীবনধারণ করা যেখানে কষ্ঠসাধ্য সেখানে কর্মহীন অবস্থায় তাদের অবস্থা বর্ণনাতীত। ইতোমধ্যে পেটের জ্বালায় স্বাস্থ্যসুরক্ষা উপেক্ষা অনেক শ্রমিক বকেয়া বেতনভাতার দাবিতে রাস্তায় নেমে বিক্ষোভ করতে বাধ্য হচ্ছেন, যার কারণে স্বাস্থ্যঝুঁকিও বাড়ছে। তদোপরি আসন্ন রমজান মাসকে কেন্দ্র প্রতিদিনই নিত্যপণ্যের মূল্য বাড়ছে, অথচ এব্যাপারে সরকার নির্বিকার। অন্যদিকে জরুরী পণ্য ও ঔষুধ পরিবহণকারী নৌযানসহ অন্যান্য পরিবহণ শ্রমিক, লক্ষাধিক চা-বাবার শ্রমিক, রপ্তানিমূখী গার্মেন্টস শ্রমিকরা সরকার ঘোষিত লকডাউনের বাইরে থাকায় তাদেরকে কোন রকম প্রণোদনা ছাড়াই চরম স্বাস্থ্য ঝুকি নিয়ে অর্থনীতির চাকা সচল রাখতে হচ্ছে।

নেতৃবৃন্দ কর্মহীন হয়ে পড়া মানবেতর জীবনযাপন করা শ্রমিক-কর্মচারীদের জন্য পর্যাপ্ত নগদ অর্থ বরাদ্দ, খাদ্যসহায়তা প্রদান, রেশনিং চালু, সরকারি প্রণোদনা ও ত্রাণ প্রদানের সকল ধরণের লুটপাট, অনিয়ন, দূর্নীতি বন্ধ করা, শ্রমিক কল্যাণ তহবিলে জমাকৃত অর্থ হতে নগদ অর্থ প্রদান, কর্মরত সকল শ্রমিক-কর্মচারীদের স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিতসহ বিশেষ ভাতা চালু, শ্রমিক-কর্মচারীদের করোনাসহ সকল সাধারণ চিকিৎসা বিনামূল্যে প্রদান, কর্মহীনকালীন সময়ের শ্রমিকদের ঘর ভাড়ার জন্য নগদ অর্থ প্রদান এবং গ্যাস-বিদ্যুত বিল সরকারের মাধ্যমে পরিশোধসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য কমানোর দাবি জানান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer