Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত করেই ফেরত পাঠানো হবে:মোজাম্মেল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:৩২, ১৭ অক্টোবর ২০১৯

আপডেট: ২৩:০৮, ১৭ অক্টোবর ২০১৯

প্রিন্ট:

রোহিঙ্গাদের নিরাপত্তা  নিশ্চিত করেই ফেরত পাঠানো হবে:মোজাম্মেল

ছবি- সংগৃহীত

ঢাকা : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বলেছেন, রোহিঙ্গাদের পূর্ণ অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করেই মায়ানমারে ফেরত পাঠানো হবে।

আজ বিকেলে রাজধানীতে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি আয়োজিত `রোহিঙ্গা শরনার্থীদের স্বদেশ প্রত্যাবর্তন : সরকার, নাগরিক সমাজ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের করণীয় শীর্ষক ` আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন।

মন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক সম্প্রদায়ের নিকট রোহিঙ্গা সমস্যা জোরালোভাবে তুলে ধরেছেন।। রোহিঙ্গাদের বর্তমান সংকটের শান্তিপূর্ণ ও সুষ্ঠু সমাধানের জন্য সরকার সব ধরনের কুটনৈতিক প্রচেষ্টা চালাচ্ছে । রোহিঙ্গা সমস্যা থেকে কেউ যতে শান্তি বিনষ্টের অপচেষ্টা চালাতে না পারে সেজন্য সরকার সতর্ক রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধের সময়ও প্রায় এক কোটি শরণার্থী ভারতে আশ্রয় নিয়েছিল, কিন্তু সেখানে কেউ থেকে যেতে চাইনি । রোহিঙ্গা সমস্যা দীর্ঘস্থায়ী না হয় সেজন্য সরকার সবধরনের প্রচেষ্ঠা চালাচ্ছে। দেশে প্রত্যাবর্তনের পর যাতে রোহিঙ্গারা কোন ধরনের সমস্যার সম্মখীন না হয় তা নিশ্চিতের জন্য জাতিসংঘের অধীনে আন্তর্জাতিক মনিটরিং টীম গঠন করা প্রয়োজন বলে তিনি তার বক্তব্যে উল্লেখ করেন।

আলোচনাসভায় মূল প্রবন্ধ পাঠ করেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির।বিচারপতি শামসুল হুদার সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, মানবাধিকার নেতা জুলিয়ান ফ্রান্সিস, মেজর জেনারেল মোহাম্মদ আব্দুর রশীদ (অবঃ), মানবাধিকার নেতা অশোক বড়ুয়া, ব্যারিস্টার তুরিন আফরোজ প্রমুখ বক্তব্য রাখেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer