Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

রোববার থেকে ৩ ক্যাটাগরিতে মিলবে যুক্তরাষ্ট্রের ভিসা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:২৩, ১৩ নভেম্বর ২০২০

প্রিন্ট:

রোববার থেকে ৩ ক্যাটাগরিতে মিলবে যুক্তরাষ্ট্রের ভিসা

ঢাকা: আগামী রোববার থেকে ভিসার জন্য সীমিত পরিসরে আবেদনপত্র গ্রহণ ও সাক্ষাৎকার নেবে ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাস।করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ সময় বন্ধ থাকার পর প্রথমবারের মতো আবেদনকারীদের কাছ থেকে এফ, এম ও জে ক্যাটাগরিতে ভিসার জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শুক্রবার ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে এ তথ্য জানিয়েছে। দূতাবাস থেকে জানায়, করোনাভাইরাসের সংক্রমণ রোধে দূতাবাসের প্রাত্যহিক কর্মতালিকায় সাক্ষাৎকারের সংখ্যা সীমিত থাকবে এবং ভিসা প্রক্রিয়া করতে ছয় সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে। আবেদনকারীদের ভিসা প্রক্রিয়ার সময় মনে রেখে ভিসার আবেদন ও ভ্রমণের তারিখ পরিকল্পনা করার অনুরোধ করা হচ্ছে। এফ- শিক্ষা এবং ভাষা সংক্রান্ত, জে- দর্শনার্থী বিনিময় ও এম- বৃত্তিমূলক এ তিন ক্যাটাগরির ভিসা দেয়া হবে।

আবেদনকারীদের www.ustraveldocs.com/bd ওয়েবসাইটে লগ ইন করে এবং অনলাইনে তাদের প্রোফাইল আপডেট করতে হবে। সংশ্লিষ্ট ভিসা ফি দেওয়ার পরে অনলাইন সাক্ষাৎকারের সময় নিতে হবে।

জীবন বা মৃত্যুর মতো অত্যন্ত জরুরি পরিস্থিতিতে আবেদনকারীদের জন্য জরুরি ভিসা সেবাদান কার্যক্রম সব সময়ের জন্য চালু রেখেছে মার্কিন দূতাবাস। এ বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যাবে এই লিংকে: https://www.ustraveldocs.com/bd/bd-niv-expeditedappointment.asp.

সূত্র আরো জানায়, ঢাকার মার্কিন দূতাবাসের নিয়মিত ভিসা সেবা কার্যক্রম পুনরায় চালু না হওয়া পর্যন্ত আবেদন ফি (এমআরভি) বৈধ থাকবে এবং এ আবেদন ফি ব্যবহার করে আগামী ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সাক্ষাৎকারের জন্য সময় নেয়া যাবে।

যেসব শিক্ষার্থী তাদের পুরনো/একই শিক্ষাপ্রতিষ্ঠানে একই বিষয় নিয়ে লেখাপড়া চালিয়ে যেতে চান, তাদের সাক্ষাৎকার ছাড়াই স্টুডেন্ট ভিসা নবায়নের সুযোগ দিচ্ছে মার্কিন দূতাবাস। এছাড়া এফ২ ভিসার অধীনে স্বামী/স্ত্রী ও তাঁদের ২১ বছরের কম বয়সী সন্তানের ভিসা নবায়নের আবেদনও গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছে দূতাবাস।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer