Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

রুশ জঙ্গিবিমান ও ক্ষেপণাস্ত্র ক্রয়ে চীনের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:০৫, ২১ সেপ্টেম্বর ২০১৮

আপডেট: ১৩:৫৮, ২১ সেপ্টেম্বর ২০১৮

প্রিন্ট:

রুশ জঙ্গিবিমান ও ক্ষেপণাস্ত্র ক্রয়ে চীনের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

ছবি : সুখোই-৩৫ যুদ্ধবিমান

ঢাকা : রাশিয়ার কাছ থেকে জঙ্গিবিমান ও ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র কেনায় চীনের সামরিক বাহিনীর ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

চীন সম্প্রতি রাশিয়ার কাছ থেকে ১০টি সুখোই-৩৫ যুদ্ধবিমান ও এস-৪০০ ক্ষেপণাস্ত্র কিনেছে বলে জানিয়েছে বিবিসি। ওয়াশিংটন বলছে, মার্কিন রাজনীতিতে হস্তক্ষেপ ও ইউক্রেইনে দখলদারিত্বের প্রতিক্রিয়ায় মস্কোর ওপর যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল, এ অস্ত্র ক্রয় সে নিষেধাজ্ঞার লংঘন।

২০১৪ সালে ইউক্রেইনের কাছ থেকে ক্রিমিয়া অধিগ্রহণের পর থেকে রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা শক্তি একের পর এক নিষেধাজ্ঞা দিলেও চীন তাতে কখনোই সমর্থন দেয়নি। সে কারণে রাশিয়ার কাছ থেকে অস্ত্র কেনাও বন্ধ রাখেনি বেইজিং।

রাশিয়ার রাষ্ট্রীয় অস্ত্র রপ্তানিকারক প্রতিষ্ঠান রসোবরনেক্সপোর্টের সঙ্গে ‘উল্লেখযোগ্য পরিমাণ লেনদেন’ করায় এবার ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞার খাড়ায় পড়ল চীনের সামরিক বাহিনীর অঙ্গ প্রতিষ্ঠান ইকুইপমেন্ট ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট (ইডিডি)।

এর ফলে ইডিডি ও এর প্রধান লি শাংফুর যুক্তরাষ্ট্রে যদি কোনো সম্পদ থেকে থাকে, তাহলে সেগুলো জব্দ হবে। মার্কিন নাগরিক ও প্রতিষ্ঠানও এদের সঙ্গে কোনো ধরনের লেনদেন করতে পারবে না।

যুক্তরাষ্ট্রে পণ্য রপ্তানির ক্ষেত্রে ইডিডির নিবন্ধন বাতিলের পাশাপাশি নিষেধাজ্ঞার কারণে প্রতিষ্ঠানটি মার্কিন অর্থনৈতিক ব্যবস্থার কোথাও থাকার সুযোগ পাবে না। রুশ সামরিক বাহিনী ও গোয়েন্দা সংস্থার সঙ্গে সম্পর্কিত ৩৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানকেও কালো তালিকাভুক্ত করেছে ওয়াশিংটন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer