Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

রুমায় বৌদ্ধ শরণার্থীদের আশ্রয় : সঙ্কটে স্থানীয়রা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৫২, ১১ ফেব্রুয়ারি ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

রুমায় বৌদ্ধ শরণার্থীদের আশ্রয় : সঙ্কটে স্থানীয়রা

ঢাকা : বান্দরবানের রুমা উপজেলার চেইক্ষ্যং সীমান্ত দিয়ে অনুপ্রবেশ করেছে বৌদ্ধ শরণার্থীরা। মিয়ানমারে সংঘাতময় পরিস্থিতির কারণে তাদের এই অনুপ্রবেশ। আর খোলা আকাশের নিচে বসবাস করছেন এই শরণার্থীরা। স্থানীয় গরিব কৃষকরা তাদের খাবার সরবরাহ কবছেন। স্থানীয়দের দেয়া সামান্য ভাত, পাহাড়ি আলু, আর বাকল খেয়েই জীবন ধারণ করছেন অনুপ্রবেশকারী ২০৩ বৌদ্ধ শরণার্থী।

কিন্তু দুর্গম চেইক্ষ্যং পাড়ার স্থানীয় আদিবাসীরা অনেকটা জুম চাষের ওপরেই নির্ভরশীল। আর জুম চাষের ভালো ফলন না হলে এমনিতেই চার থেকে পাঁচ মাসের খাদ্য সঙ্কট দেখা দেয় সীমান্তবর্তী এলাকাগুলোতে। তার ওপর বৌদ্ধ শরণার্থীদের যদি খাদ্য সরবরাহ না করা হয় তাহলে ওই এলাকায় দেখা দেবে বড় ধরনের খাদ্য সঙ্কট এমনটাই জানিয়েছেন স্থানীয় কয়েকজন জনপ্রতিনিধি।

নতুন শরণার্থী প্রবেশে সমস্যার কথা বলতে গিয়ে রুমার রেমাক্রি প্রাংসা ইউনিয়নের ৩ নং ওয়ার্ড মেম্বার ভান লং বলেন, আমরা অবশ্যই সমস্যায় পড়বো, তারা যদি এখানে থাকে তাহলে বন উজার করে বসতবাড়ি করলে সেখানে খাদ্য সঙ্কটও দেখা দিতে পারে।

মিয়ানমারের খামংওয়া পাড়া থেকে তিন সন্তান নিয়ে অনুপ্রবেশ করা রেদাসে রাইখাইন (৩৫) বলেন, এখন পাড়াবাসী খাদ্য সরবরাহ করছে, কিছুদিন পর তারা খাদ্য দিতে পারবে না, সেটা নিয়ে আমরা উদ্বিগ্ন আছি।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer