Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

রুট-বেয়ারস্টোর শতরান, রেকর্ড রান তাড়া করে জয় ইংল্যান্ডের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:১৭, ৫ জুলাই ২০২২

আপডেট: ১৯:২১, ৫ জুলাই ২০২২

প্রিন্ট:

রুট-বেয়ারস্টোর শতরান, রেকর্ড রান তাড়া করে জয় ইংল্যান্ডের

টেস্টে ক্রিকেটে রান তাড়া করে সবচেয়ে বড় জয় পেল ইংল্যান্ড। প্রথমবার পরপর চার টেস্টে ২৫০ রানের বেশি তাড়া করে জয়ের রেকর্ড গড়ল ইংল্যান্ড।পঞ্চম দিন ইংল্যান্ডের প্রয়োজন ছিল ১১৯ রান।জো রুট এবং জনি বেয়ারস্টোর দাপটে টেস্টের পঞ্চম দিনে অনায়াসেই জয়সূচক রানে পৌঁছে যায় স্টোকসের দল। মঙ্গলবার ইংল্যান্ডের দুই ব্যাটারই শতরান করেন। ১৪২ রানে অপরাজিত রুট, ১১৪ রানে বেয়ারস্টো। পার্টনারশিপ ২৬৯ রানের। এদিন মাত্র দেড় ঘণ্টায় প্রয়োজনীয় ১১৯ রান তুলে নেয় তাঁরা। ৭ উইকেটে এজবাস্টন টেস্ট জয় ইংল্যান্ডের। একইসঙ্গে সিরিজে সমতা ফেরাল ইংল্যান্ড। ২-২ এ ড্র পাঁচ টেস্টের সিরিজ। 

পঞ্চম দিন ভারতের দরকার ছিল ৭ উইকেট। নতুন বলে দিনের শুরুটা করেছিল টিম ইন্ডিয়া। প্রথম ৩০ মিনিটের মধ্যে বুমরা, শামিরা অন্তত দুটো উইকেট নিয়ে নিতে পারলে ম্যাচের মোড় ঘুরে যেতে পারত।

টসে জিতে ভারতকে ব্যাট করতে পাঠিয়েছিলেন বেন স্টোকস। প্রথম ইনিংসে ৪১৬ রান তোলে টিম ইন্ডিয়া। ঋষভ পন্থ এবং রবীন্দ্র জাদেজার শতরানে ভর করে ৯৮ রানে ৫ উইকেট হারানো সত্ত্বেও ঘুরে দাঁড়িয়েছিল ভারত। দুরন্ত ১৪৬ রান করেন পন্থ, ১০৪ করেন জাদেজা। জেমস অ্যান্ডারসন নেন ৫ উইকেট। প্রথম ইনিংসে ভারতীয় বোলারদের দাপটে মাত্র ২৮৪ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। বেয়ারস্টোর শতরান ছাড়া কেউ রান পাননি। ১০৬ রান করেন ইংল্যান্ডের ব্যাটার। ৪ উইকেট নেন সিরাজ, ৩ উইকেট পান বুমরা। দ্বিতীয় ইনিংসে ব্যর্থ ভারতের ব্যাটিং। চেতেশ্বর পূজারা (৬৬) এবং ঋষভ পন্থ (৫৭) ছাড়া কেউ রান পায়নি। যার খেসারত দিতে হয়।

দ্বিতীয় ইনিংসে মাত্র ২৪৫ রানে অলআউট হয়ে যায় ভারত। ৪ উইকেট নেন বেন স্টোকস। টেস্ট জিততে ৩৭৮ রান প্রয়োজন ছিল ইংল্যান্ডের। মাত্র ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় রুট, বেয়ারস্টোরা। ১০৯ রানে ৩ উইকেট হারিয়েছিল ইংল্যান্ড। মহম্মদ সিরাজের বলে বেয়ারস্টো ১৪ রানে ব্যাট করাকালীন দ্বিতীয় স্লিপে হনুমা বিহারীর ক্যাচ মিস পার্থক্য গড়ে দিল। চতুর্থ উইকেটে ২৬৯ রান যোগ করেন এই জুটি। ১৭৩ বলে ১৪২ রানে অপরাজিত রুট, ১৪৫ বলে ১১৪ রানে নট আউট বেয়ারস্টো। ওপেনিং জুটিতে ১০৭ রান যোগ করেছিল অ্যালেক্স লিস (৫৬) এবং জ্যাক ক্রলে (৪৬) জুটি। তারপর মাত্র ২ রানে ৩ উইকেট হারায় ইংল্যান্ড। কে ভেবেছিল এই জায়গা থেকে ম্যাচ জিতবে ইংরেজরা! আর একটাও উইকেট পড়বে না! কিন্তু এই অসাধ্য সাধনই করলেন রুট এবং বেয়ারস্টো।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer