Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

রিয়াদ ও জেদ্দায় অভিবাসী বাংলাদেশিদের মাঝে খাদ্য বিতরণ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৫০, ১৩ এপ্রিল ২০২০

প্রিন্ট:

রিয়াদ ও জেদ্দায় অভিবাসী বাংলাদেশিদের মাঝে খাদ্য বিতরণ

সৌদি আরবে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে যেসকল প্রবাসী বাংলাদেশি খাদ্য সংকটে পড়েছেন তাদের মধ্যে বিশেষ সহায়তা দেয়ার কার্যক্রম শুরু হয়েছে। সোমবার সৌদি আরবের রাজধানী রিয়াদে দূতাবাসের উদ্যোগে অভিবাসী বাংলাদেশিদের মাঝে খাদ্য বিতরণ শুরু হয়েছে। খবর ইউএনবি’র 

গত ২৩ মার্চ থেকে সৌদি আরবে কারফিউ শুরুর পরে অভিবাসী বাংলাদেশিদের অনেকেই অর্থনৈতিক সংকটে পড়েছেন। দূতাবাসের উদ্যোগে সকালে রিয়াদের বাথা এলাকায় ১০ জন অভিবাসী বাংলাদেশির হাতে ফুড বাস্কেট তুলে দেয়া হয়।

রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, ‘সৌদি আরবে প্রায় ২১ লাখ বাংলাদেশি বিভিন্ন পেশায় নিয়োজিত রয়েছেন। প্রধানমন্ত্রীর নির্দেশ মোতাবেক আমরা বর্তমান পরিস্থিতিতে অভিবাসী বাংলাদেশিদের জন্য খাদ্য বিতরণ কার্যক্রম শুরু করেছি। অর্থনৈতিক সংকটে পড়া অভিবাসী বাংলাদেশিদের তালিকা অনুযায়ী ফুড বাস্কেট পৌঁছে দেয়া হবে।’

প্রতিটি ফুড বাস্কেটে ৫ কেজি চাল, ২ কেজি আলু, ২ কেজি পেঁয়াজ, এক কেজি ডাল, দেড় লিটার তেল, লবণ ও সাবান রয়েছে। দূতাবাসের পক্ষ থেকে তিন হাজার ফুড বাস্কেট বিতরণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে জানিয়ে রাষ্ট্রদূত বলেন, পর্যায়ক্রমে সৌদি আরবের অন্যান্য স্থানেও আরও ফুড বাস্কেট বিতরণ করা হবে।

করোনাভাইরাস বিস্তার রোধে সকল বাংলাদেশি অভিবাসীকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে রাষ্ট্রদূত গোলাম মসীহ আরও বলেন, বর্তমান পরিস্থিতিতে যেন কোনো বাংলাদেশি অভিবাসী চাকরিচ্যুত না হন এ জন্য বিভিন্ন কোম্পানির সাথে সার্বক্ষণিক যোগাযোগ অব্যাহত রয়েছে। কারফিউ চলাকালীন সৌদি আরবের আইন কানুন মেনে চলুন।

শ্রম কাউন্সেলর মেহেদী হাসান ও প্রথম সচিব (প্রেস) মোহাম্মদ ফখরুল ইসলাম খাদ্য বিতরণ কার্যক্রমে উপস্থিত ছিলেন। এর আগে দূতাবাস থেকে এক বিজ্ঞপ্তিতে প্রবাসী বাংলাদেশিরা যদি খাদ্যাভাবে পড়েন এবং বেতন না পান সে ক্ষেত্রে দূতাবাসের ইমেইলে অথবা হোয়াটস অ্যাপে তথ্য প্রদানের অনুরোধ করা হয় এবং যে কোনো প্রয়োজনে যোগাযোগের জন্য সার্বক্ষণিক হটলাইন চালু করা হয়।

এদিকে, জেদ্দা ও পশ্চিমাঞ্চলে যেসকল প্রবাসী বাংলাদেশি খাদ্য সংকটে ও আর্থিক সমস্যায় পড়েছেন তাদের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বিশেষ সহায়তা কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ ‍মিশন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. তৌহিদুল ইসলামের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সৌদি সরকারের বিশেষ অনুমতি নিয়ে সোমবার বাড়ি বাড়ি গিয়ে বিশেষ সহায়তা পৌঁছে দেবার কার্যক্রম শুরু করেছেন জেদ্দায় বাংলাদেশের কনসাল জেনারেল ফয়সল আহমেদ ও তার সহকর্মীরা।

কারফিউর কারণে গৃহবন্দী প্রবাসীদের নিজ বাড়িতে অবস্থান করার পরামর্শ দিয়ে প্রবাসীদের বাড়িতে বাড়িতে খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছেন তারা। জেদ্দা ও পশ্চিমাঞ্চলে দুর্দশাগ্রস্ত প্রবাসী বাংলাদেশিদের যারা এখনও কনস্যুলেটকে তথ্য দিয়ে সহায়তার আবেদন করেননি তাদের অবিলম্বে আবেদন করার আহ্বান জানান জেদ্দায় বাংলাদেশের কনসাল জেনারেল ফয়সল আহমেদ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer